ব্যাটারি ও ইঞ্জিন খুললে রিকশা-ভ্যানকে ছাড়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০২১, ১৬:৫৬

ইঞ্জিনে রূপান্তর করা ব্যাটারিচালিত রিকশা ও ভ্যান বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পরিষ্কার করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, প্যাডেলচালিত যেসব রিকশা ও ভ্যানে ব্যাটারি বা ইঞ্জিন লাগানো হয়েছে শুধুমাত্র সেসব রিকশা ও ভ্যান থেকে ব্যাটারি বা মোটরযন্ত্র খুলে ফেলতে হবে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপুর সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২০ জুন (রবিবার) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে গঠিত টাস্কর্ফোসের তৃতীয় সভায় সড়ক মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে যেসব প্যাডেলচালিত রিকশা ও ভ্যানে ব্যাটারি/মোটরযন্ত্র লাগানো হয়েছে শুধুমাত্র সেসব রিকশা ও ভ্যান থেকে ব্যাটারি/মোটরযন্ত্র খুলে ফেলার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।’

ওই দিনের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছিলেন, ইঞ্জিনে রূপান্তর করা ব্যাটারিচালিত রিকশা ও ভ্যান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে; একইসঙ্গে ইজিবাইকও নিয়ন্ত্রণ করা হচ্ছে যা ক্রমান্বয়ে বন্ধ করে দেওয়া হবে।

মন্ত্রী বলেন, কমিটির ১১১টি সুপারিশ ছিল। পরে এই বিষয়ে টাস্কফোর্স গঠন করা হয়। বেশকিছু সুপারিশ বাস্তবায়নে পথে, অল্প কিছু বাস্তবায়িত হয়েছে। বাকিগুলো কীভাবে বাস্তবায়ন করব আমরা সেই বিষয়ে কর্মপন্থা নির্ধারণ করেছি। আমরা লক্ষ্য করেছি সারাদেশে রিকশা-ভ্যানের মধ্যে মোটর লাগিয়ে রাস্তায় চলছে। শুধু সামনের চাকায় ব্রেক, পেছনের চাকায় কোনো ব্রেক নেই বা ব্যবস্থা থাকলেও তা অপ্রতুল। সেগুলো যখন ব্রেক করে যাত্রীসহ গাড়ি উল্টে যায়। এই ধরণের দৃশ্য আমরা দেখেছি।

সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করে রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন। ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত সাতদিনের মধ্যে প্রত্যাহার না হলে শ্রমিকরা সব বন্ধ করে দেবে বলে আল্টিমেটাম দেয় সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। এমন অবস্থার মধ্যে সরকারের পক্ষ থেকে এ বিষয়ে সুস্পষ্ট বক্তব্য এলো।

ঢাকাটাইমস/২৩জুন/এসএস/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :