আট লাখ ডলার ক্ষতিপূরণ চেয়ে ফেসবুককে কুটুমবাড়ির নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০২১, ২০:৫০

ফেসবুকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও নির্বাহী (সিইও) মার্ক জাকারবার্গের কাছে আট লাখ ডলার ক্ষতিপূরণ চেয়ে একটি আইনি নোটিশ পাঠিয়েছে কুটুমবাড়ি রেস্টুরেন্ট।

কুটুমবাড়ি রেস্টুরেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গাজী খালেদ ইবনে মোহাম্মদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী কাজী জয়নাল আবেদীন এই নোটিশটি পাঠান। গত বছরের ৭ ডিসেম্বর এই নোটিশ পাঠানো হলেও ২৩ জুন বিষয়টি জানা গেছে।

নোটিশে বলা হয়, কুটুমবাড়ি নামে ফেসবুকে আরও বেশ কিছু ভুয়া পেজ খুলতে অনুমতি দেয়ায় তাদের ব্যবসা ও সুনাম ক্ষতিগ্রস্ত হচ্ছে। অন্যদের ভুয়া কার্যক্রমের কারণে কুটুমবাড়ি তাদের ব্যবসা হারাতে বসেছে।

আইনি নোটিশে বলা হয়, কুটুমবাড়ি লিমিটেড ২০১৪ সালের ২৮ মার্চ ফেসবুকে একটি পেজ খোলে। পেজটি ২০২০ সালের ২২ মার্চ প্রথম হ্যাকিংয়ের শিকার হয়। পরবর্তী সময়ে আরও একবার হ্যাকিংয়ের শিকার হয় পেজটি। বারবার অনুরোধের পর কুটুমবাড়ি ফেসবুক পেজটি গত বছরের ১১ এপ্রিল পুনরুদ্ধার করা সম্ভব হয়। কিন্তু কুটুমবাড়ি ফেসবুকের সঙ্গে সংযুক্ত কয়েক লাখ গ্রাহকের কাছে হ্যাকিংয়ের তথ্য পৌঁছানো সম্ভব হয়নি।

এই সময় Monkey Duo Duo একটি বেনামি অ্যাডমিন প্যানেল কুটুমবাড়ির পেজটি চালাতে সক্ষম হয়। এতে একদিকে যেমন কুটুমবাড়ির গোপন তথ্য চুরি হয় অন্যদিকে সুপরিকল্পিতভাবে বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হয়। এসব কারণে করোনা মহামারিতে কুটুমবাড়ি বিশাল আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। এজন্য ফেসবুক কর্তৃপক্ষের কাছে আট লাখ ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

অ্যাডভোকেট কাজী জয়নাল আবেদীন বলেন, নোটিশ পাওয়ার পর ফেসবুকের পক্ষে ব্যারিস্টার তাজকিয়া লাবিবা করিম ২০২১ সালের ২৮ জানুয়ারি নোটিশের জবাব দিয়েছেন।

জবাবে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ফেসবুক পরিষেবার শর্তাদি কপিরাইট এবং ট্রেডমার্কসহ অন্য কারও ইন্টেলেকচুয়াল সম্পত্তির অধিকার লঙ্ঘন করে এমন পোস্ট করার অনুমতি দেয় না। তবে এ জবাবে সন্তুষ্ট নয় কুটুমবাড়ি কর্তৃপক্ষ। তারা ফেসবুকের বিরুদ্ধে পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানিয়েছেন আইনজীবী।

ঢাকাটাইমস/২৩ জুন/এআইএম/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :