দেশের প্রথম পিপিপি সড়ক প্রকল্পের সংশোধিত লিংক প্রজেক্ট অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০২১, ২২:১৭

সড়ক ও মহাসড়ক বিভাগের আওতাধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক শীর্ষক ঢাকা বাইপাস পিপিপি প্রকল্পের জন্য সরকারি সহায়তামূলক ৬৭৪ দশমিক ৭৪ কোটি টাকার সংশোধিত সাপোর্ট ইসিএনইসি অনুমোদিত হয়েছে।

মঙ্গলবার (২২ জুন) এই সাপোর্ট প্রকল্পটি অনুমোদন হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সাপোর্ট প্রকল্পের অর্থ মূলত ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরামর্শক খাতে ব্যয় করা হবে। চুক্তির পরে মূল পিপিপি প্রকল্পের ব্যয় বৃদ্ধির কোনো সুযোগ নেই। প্রকল্পটির মাধ্যমে ঢাকা শহরের অভ্যন্তরে যানজট নিরসনে সহায়ক হবে এবং নিরাপদ ও আধুনিক সুবিধা সম্বলিত সড়ক যোগাযোগ স্থাপিত হবে যা দেশের সার্বিক ব্যবসা বাণিজ্য বৃদ্ধতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রকল্পটির বিনিয়োগকারী কোম্পানি ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড ২০১৯ সালের ২৬ ডিসেম্বর প্রকল্পটির নির্মাণ কার্যক্রমের অংশ হিসেবে জায়গা নির্ধারণ সম্পন্ন করেছে। এর আগে আন্তর্জাতিক দরপত্র আহ্বানসহ পিপিপি সকল প্রক্রিয়া সম্পাদন করে প্রকল্পটি নির্মাণে ২০১৮ সালের ৬ ডিসেম্বর বেসরকারি বিনিয়োগকারী সংস্থা ‘এসআরবিজি-এসইএল-ইউডিসি কনসরটিয়াম’ এর সাথে সড়ক ও জনপথ অধিদপ্তরের মধ্যে চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। এটি বাংলাদেশের প্রথম পিপিপি সড়ক প্রকল্প।

চলতি বছরের ৩ মার্চ সড়ক ও জনপথ অধিদপ্তরের অনুষ্ঠিত সভায় প্রজেক্ট কোম্পানি জানায়, আগামী ৩০শে জুনের মধ্যে ১০ শতাংশ ভৌত অগ্রগতির লক্ষ্য নিয়ে নির্মাণ কাজ চলমান আছে। পিপিপি চুক্তি অনুযায়ী প্রকল্পের অর্থায়নের জন্য আর্থিক প্রতিষ্ঠান ও বেসরকারি অংশীদারদের মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে।

৪৮ কিলোমিটার দীর্ঘ একপ্রেসওয়ে প্রকল্পটির নির্মাণকাল তিন বছর। সম্পূর্ণ বেসরকারি অর্থায়নে নির্মিত প্রকল্পটিতে বেসরকারি অংশীদার ২৫ বছরে চুক্তিতে রক্ষণাবেক্ষণসহ ব্যবস্থাপনা ও পরিচালনা করবে।

কোভিড পরবর্তী প্রাথমিক প্রতিবন্ধকতা কাটিয়ে প্রকল্প কোম্পানি ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের নির্মাণ কাজসহ প্রাসঙ্গিক কাজ এগিয়ে চলছে।

(ঢাকাটাইমস/২৩জুন/কারই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :