বর্ষায় চুলের যত্নে করণীয়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০২১, ১০:৪২

বর্ষা মৌসুমে চুলের বিভিন্ন সমস্যা দেখা দেয়। বিশেষ করে বর্ষার পানি চুলে পড়লে হতে হবে সতর্ক। বৃষ্টির পানি চুলের জন্য ক্ষতিকর কারণ বৃষ্টির পানিতে অ্যাসিড আর প্রচুল ময়লা থাকে। যা স্কাল্পে চুলকানিসহ খুশকির সৃষ্টি করে। সঠিক পুষ্টির অভাব চুল যেমন রুক্ষ করে দিতে পারে তেমনি চুলের বৃদ্ধি থেকে শুরু করে চুল পড়া, আগা ফাটা, খুশকির সমস্যা দেখা দিতে পারে। তাই ঘরোয়া যত্নে আপনার চুল ফিরে পেতে পারে প্রাণ। সুতরাং চুলের যত্ন নিতে হবে। বর্ষায় চুলের যত্ন নেওয়ার জন্য সময় থাকছে হাতে। খুব সহজ পদ্ধতিতে চুলের যত্ন নিন।

মাথায় তেল দিন সপ্তাহে ২দিন

চুলের যত্ন নিতে এই উপায়টি একেবারে আদি। এখনও সবাই অক্ষরে অক্ষরে মেনে চলেন। তা হল, প্রতি সপ্তাহে অন্তত দুদিন মাথায় তেল দেওয়া। অলিভ অয়েল (জলপাইয়ের তেল) চুলের পুষ্টির জন্য খুবই উপকারি। এই তেল সপ্তাহে অন্তত দুদিন ব্যবহার করলে চুলের গোড়া যেমন মজবুত হবে, তেমনি চুলের উজ্জ্বলতাও বাড়বে।

অ্যালোভেরা ব্যবহার করুন

অ্যালোভেরা যেমন ত্বকের জন্যও কার্যকরী তেমনই চুলের জন্যও। অ্যালোভেরার মধ্যে থাকে ভিটামিন-ই। যা স্কাল্পের পরিচর্চার জন্য আদর্শ।

মধু ডিমের ব্যবহার

ঘরোয়া পদ্ধতিতে চুল পড়ে যাওয়ার যুগান্তকারী ওষুধ মধু ও ডিম। এই দুইয়ের দ্রবণ ৩০ মিনিট করে মাথায় লাগিয়ে ধুয়ে ফেলার পর চুল অনেকটা ভালো থাকে। উজ্জ্বলতাও বাড়ে। এটুকু করলেই এই বর্ষাতেই আপনার চুলের ঝড়ে যাওয়া আটকাতে পারবেন।

হেনার ব্যবহার

তেলের সঙ্গে হেনা মিশিয়ে তা মাথায় লাগালে চুলের জন্য উপকার পাওয়া যায়। তবে হেনা ব্যবহার করার সময় অবশ্যই একটা কথা মাথায় রাখবেন, ৩০ মিনিটের বেশি কখনই হেনা মাথায় রেখে দেওয়া উচিত নয়।

(ঢাকাটাইমস/২৪জুন/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :