কারিনার ছেড়ে দেয়া ছবি করে তারা সুপারহিট

প্রকাশ | ২৪ জুন ২০২১, ১৭:৩৪

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

প্রচুর সাফল্য আর হাজারো আলোর ঝলকানিতে পরিপূর্ণ বলিউড অভিনেত্রী কারিনা কাপুরের ক্যারিয়ার। সবধরণের ছবিতে তিনি সফল। তবু তার ক্যারিয়ারে এমন কিছু ছবির অফার তিনি ফিরিয়ে দিয়েছেন, যার তালিকা দেখলে মনে হবে, সেগুলো করলে তার ক্যারিয়ারগ্রাফ এমন জায়গায় পৌঁছাত যে, বাকিরা অনেক পেছনে পড়ে থাকতো। অন্যদিকে, সেই ছবিগুলো করে একের পর এক নায়িকা পেয়েছেন সুপারহিট তকমা। 

কারিনার সব থেকে প্রিয় ও কাছের বন্ধু পরিচালক-প্রযোজক করণ জোহর। তিনি কারিনাকে ভেবেই ‘কাল হো না হো’ ছবির নয়না চরিত্রটি লিখেছিলেন। শেষ মুহূর্তে ছবিটি থেকে বেরিয়ে যান কারিনা। অনেকদিন তারা একে-অন্যের সঙ্গে কথা বলতেন না। করণের বাবা যশ জোহরের মৃত্যুর পর অভিমান ভাঙে। করণের কাছে গিয়ে ক্ষমা চান কারিনা। ততদিনে প্রীতি জিন্টা ‘নয়না’ চরিত্রে অভিনয় করে শাহরুখ আর সাইফকে নিয়ে সুপারহিট।

পরিচালক মধুর ভান্ডারকরের ‘ফ্যাশন’ ছবিটির চিত্রনাট্য যে কেন কারিনা ফেরত পাঠিয়েছিলেন, তা স্বাভাবিক বুদ্ধিতে বোঝা মুশকিল। একটা কারণ হতে পারে যে, কঙ্গনার সঙ্গে দুই নায়িকা চরিত্র তিনি করতে চাননি। অথচ, তার ছেড়ে দেয়া ছবিতে অভিনয় করে প্রিয়াঙ্কা চোপড়া জাতীয় পুরস্কার জিতেছিলেন। কঙ্গনার ঝুলিতেও আসে তার প্রথম জাতীয় পুরস্কার। অথচ একই পরিচালকের পরের ছবি ‘হিরোইন-এ ঠিকই অভিনয় করেন কারিনা।

‘দেবদাস’ সিনেমার নির্মাতা সঞ্জয় লীলা বানসালির ছবিতে অভিনয় করার জন্য মুখিয়ে থাকেন বলিউডের যেকোনো অভিনয়শিল্পী। সেই পরিচালকের ‘ব্ল্যাক’ ছবির জন্য প্রথম পছন্দ ছিলেন কারিনা কাপুর। কিন্তু কারিনার নাকি ছবির চরিত্র পছন্দ হয়নি। অথচ সেই ছবিরই ‘মিশেল ম্যাকনেলি’ চরিত্রে অভিনয় করে রানি মুখার্জি জিতে নেন সেই বছরের প্রায় সব পুরস্কার।

হৃত্বিক রোশনের অভিষেক সিনেমা ‘কাহো না পেয়ার হ্যায়’ হতে পারতো কারিনা কাপুরেরও অভিষেক সিনেমা। যদি তিনি হৃত্বিকের বাবা পরিচালক রাকেশ রোশনের প্রস্তাবে রাজি হতেন। এই ছবির পরিবর্তে সে সময় জে পি দত্তের ‘রিফিউজি’ ছবিতে অভিষেক বচ্চনের নায়িকা হিসাবে অভিষেক করেন কারিনা। কিন্তু তেমন সাড়া ফেলেনি ‘রিফিউজি’। ওদিকে, হৃত্বিকের সঙ্গে ‘কাহো না পেয়ার হ্যায়’ করে আমিশা প্যাটেল তখন গোটা ভারতের হার্টথ্রব।

ঐশ্বরিয়া রাই যে ‘হাম দিল দে চুকে সানম’ ছবির প্রথম পছন্দ ছিলেন না, তা কে জানত! বলিউড জুড়ে এমনই খবর ছিল যে সালমান-ঐশ্বরিয়ার ব্যক্তিগত জীবনের রসায়ন পর্দায় ধরতে চেয়েছিলেন পরিচালক সঞ্জয় লীলা বানসালি। কিন্তু ভিতরের গল্প অন্য। এই চরিত্রের জন্য পরিচালকের প্রথম পছন্দ ছিলেন কারিনা। তিনি রাজি হননি। তাই অফার যায় ঐশ্বরিয়ার কাছে। তারপর ঐশ্বরিয়ার ক্যারিয়ারগ্রাফ ঐতিহাসিক হয়ে ওঠে।

বারে বারে তিন বার। আবারও বানসালি চিত্রনাট্য পড়ে শোনালেন কারিনাকে। এবারের ছবি ‘গালিয়োঁ কা রাশলীলা-রামলীলা'। কিন্তু এবারও বরফ গলল না। চিত্রনাট্যে নাকি এমন কিছু পাননি কারিনা, যা অসাধারণ। তাই তৃতীয়বারের মতো বানসালিকে ফিরিয়ে দেন নায়িকা। এরপর তার জায়গায় এলেন দীপিকা পাড়ুকোন। বাকিটা তো ইতিহাস।

এমন একটা সময়ে ‘কুইন’ তৈরি হল, যখন বলিউড নায়িকাকেন্দ্রিক ছবি বানানোর পথে হাঁটছে। নায়িকারাও নিজেদের এলেমে বড় নামের নায়ক ছাড়া ১০০ কোটির ব্যবসা দিতে পারছেন বক্স অফিসে। সেই সময়ে বিকাশ বহেলের ‘কুইন’ ছবির অফার ফেরত দিয়েছিলেন কারিনা। অনেকদিন বলিউডে কাজ না পাওয়া কঙ্গনা সেই ছবি লুফে নিয়ে তিনিও রাতারাতি সুপারস্টার।

ঢাকাটাইমস/২৪জুন/এএইচ