আগস্টে ভর্তি পরীক্ষা নিতে চায় ঢাবি

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০২১, ১৭:৪৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগস্টে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার সিনেটের বার্ষিক অধিবেশনে বক্তব্য দেয়ার সময় এই তথ্য জানান তিনি।

ঢাবি উপাচার্য বলেন, মে মাসে ভর্তি পরীক্ষা হওয়ার সিদ্ধান্ত থাকলেও কোভিড-উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় পরীক্ষা আগস্ট মাসে নেয়া হবে। সংশ্লিষ্ট ইউনিট প্রধান ও ডিনরা ইতোমধ্যে তাদের প্রস্তুতি এগিয়ে নিচ্ছেন।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, একইসঙ্গে দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তি ও আর্থিক সংশ্লেষণ বিষয়টির লাঘবে উদ্যোগ গ্রহণের জন্য মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় চ্যান্সেলর’র সদয় পরামর্শ ও দিকনির্দেশনা গ্রহণ করতে হয়েছে। সবকিছু বিবেচনায় বিকেন্দ্রীকরণ নীতিতে দেশের বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য সাধারণ ভর্তি কমিটি সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষার্থীরা পছন্দমতো পরীক্ষাকেন্দ্রে স্বল্পশ্রমে ও সময়ে এবং সাশ্রয়ী খরচে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এতে অভিভাবকদের হয়রানিও কমবে। প্রথমবারের মতো ঢাকার বাইরে বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা আয়োজন একটি যুগান্তকারী সিদ্ধান্ত। একটি বড় চ্যালেঞ্জও।

পরীক্ষার তারিখ বিষয়ে জানতে চাইলে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩১ জুলাই হওয়ার সিদ্ধান্ত রয়েছে। সেদিন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। কিন্তু বাকি ইউনিটের পরীক্ষাগুলো যেমন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগস্টে অনুষ্ঠিত হবে। যেহেতু একটি পরীক্ষা বাদে বাকি পরীক্ষাগুলো আগস্টে হবে তাই উপাচার্য মহোদয় আগস্ট মাসে পরীক্ষা হবে বলে উল্লেখ্য করেছেন৷

(ঢাকাটাইমস/২৪জুন/আরএল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :