গাজীপুরে স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কার

প্রকাশ | ২৪ জুন ২০২১, ২১:৩৪

নগর প্রতিবেদক, গাজীপুর

দীর্ঘদিন যাবত খানাখন্দ ও বড় গর্ত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছিল টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাষ্টার উড়াল সেতুর নিচের সড়কটি। গত কয়েক দিনের বৃষ্টিতে গুরুত্বপূর্ণ সড়কটিতে হাঁটু পানি জমে আরও বেশ কয়েকটি বড় বড় গর্ত সৃষ্টি হয়। ফলে সড়কটি দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে স্থানীয়রা। গর্তেভরা সড়কটি সংস্কারে উদ্যোগ নেয় স্থানীয় স্বোচ্ছাসেবী সংগঠন নোঁয়াগাও ক্রীড়া ও সমাজকল্যাণ সংঘ।

বৃহস্পতিবার সকাল থেকে সড়কটি সংস্কারে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ শুরু করে সংগঠনটির ১৫ জন কর্মী। একই সময়ে সড়কটি সংস্কারে আসেন সড়ক ও জনপদের লোকজনও। পরে স্বেচ্ছাসেবী ও সওজ যৌথভাবে ভাঙা গর্তগুলো ইট ও বালি দিয়ে ভরাট করে সড়কটি চলাচলের উপযোগী করেন ।

স্থানীয়রা জানান, শিল্পনগরী বিসিকসহ কালীগঞ্জ-নরসিংদী যাতায়তের অন্যতম সড়ক এটি। প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ হাজার গাড়ি যাতায়াত করে এই রাস্তায়। সড়কটিতে সৃষ্ট গর্তে পরে ইতিপূর্বে অনেকেই দুর্ঘটনার শিকার হয়েছে। সড়কটির ১০০ গজ দূরেই রয়েছে নতুন বাজার নামে একটি বাজার। এছাড়াও যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপির বাসভবনে যাতায়তের একমাত্র সড়ক এটি। গত বুধবার বিকালে ও রাতে সড়কটির ভাঙা গর্তে পড়ে উল্টে যায় দুটি মালবাহী পিকআপ ও ট্রাক। ফলে বিকাল থেকে রাত পর্যন্ত সড়কটি বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। উল্টে যাওয়া মালবাহী পিকআপের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপলোড দিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেন। পরে বিষয়টি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের নজরে আসে।

বুধবার রাতে প্রতিমন্ত্রী স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন নোঁয়াগাও ক্রীড়া ও সমাজকল্যাণ সংঘের সদস্যদের স্বেচ্ছাশ্রমেরভিত্তিতে সড়কটি সংস্করের নির্দেশ দেন। এছাড়াও সড়ক ও জনপদের কর্মকর্তাদের দ্রুত সময়ের মধ্যে সড়কটি সংস্কারের নির্দেশ দিলে বৃহস্পতিবার সকাল থেকে সংস্কার কাজ শুরু হয়।

নোয়াগাঁও ক্রীড়া ও সমাজকল্যাণ সংঘের সাধারণ সম্পাদক সোহেল রানা বলেন, দীর্ঘদিন ধরে খানাখন্দ ও গর্তের কারণে সড়কটির নতুন বাজার থেকে সমবায় কমপ্লেক্স পর্যন্ত অংশটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছিল। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর নির্দেশে বর্ষার বাকি মৌসুমে মানুষের যেনো চলাচলে বিঘ্ন না ঘটে, সেজন্য নোয়াগাঁও ক্রীড়া ও সমাজকল্যাণ সংঘের স্বেচ্ছাসেবীরা সড়ক সংস্কারে উদ্যোগ নেয়। সওজের লোকজনের সঙ্গে আমাদের স্বেচ্ছাসেবীরা ইট ও বালি দিয়ে রাস্তার গর্তগুলো ভরাট করে কিছুটা উঁচু করে প্রলেপ দিয়ে রাস্তাটি গাড়ি চলাচলের উপযোগী করে।

এ বিষয়ে সড়ক ও জনপদ বিভাগের টঙ্গী জোনের প্রকৌশলী মো. মনিরুজ্জামান বলেন, বর্ষার ভারি বৃষ্টির কারণে খানাখন্দ ও গর্ত সৃষ্টি হয়েছে সড়কটিতে। প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল স্যার দ্রুত সময়ের মধ্যে সড়কটি সংস্কারের জন্য নির্দেশ দেন। বৃহস্পতিবার সড়ক ও জনপদ বিভাগ সংস্কার কাজ শুরু করে চলাচলের উপযোগী করে তোলে। এ কাজে স্থানীয় নোয়াগাঁও ক্রীড়া ও সমাজকল্যাণ সংঘের স্বেচ্ছাসেবীরা সহযোগিতা করেছে।

(ঢাকাটাইমস/২৪জুন/এলএ)