মাদারীপুরে লকডাউন বাস্তবায়নে কঠোর নির্দেশনা জারি

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুন ২০২১, ১৭:১২

সর্বাত্মক লকডাউন বাস্তবায়ন করতে মাদারীপুর জেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত ওই সভায় লকডাউন বাস্তবায়নে কঠোর বিধি-নিষেধ আরোপ করে একটি নির্দেশনা জারি করা হয়।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের সভাপতিত্বে জুম অনলাইন প্লাটর্ফমে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় যেসব বিধি-নিষেধ আরোপ করা হয়সেগুলো হলো- সকল চায়ের দোকান বন্ধ থাকবে, দোকানে টেলিভিশন থাকবে না। হোটেল বা খাবার দোকান বন্ধ থাকবে। হোটেল-রেস্টুরেন্টে খাওয়া যাবে না, পার্সেল বিক্রি করা যাবে। লঞ্চে যাত্রী পরিবহন বন্ধ থাকবে। ফেরিঘাট ও লঞ্চঘাটে সকল দোকান বন্ধ থাকবে। এছাড়াও সংক্রমণ বেশি থাকার কারণে রাজৈর উপজেলাকে অন্যান্য উপজেলা থেকে আলাদা করতে হবে, জনগণকে সচেতন করতে ব্যাপক-প্রচারণার ব্যবস্থা করতে হবে।

সভায় সিদ্ধান্তে আরো বলা হয়, গরু-ছাগলের স্থায়ী বা অস্থায়ী কোনো হাঁট দেওয়া যাবে না। তবে অনলাইনে কেনা-বেচার ব্যবস্থা করতে পারবে। কাঁচাবাজার খোলা জায়গায় সরিয়ে নিতে হবে। কাঁচাবাজারের সময় সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। সড়কে ইজিবাইক চলাচল বন্ধ থাকবে। সংক্রমণ প্রতিরোধে ভুরঘাটা রাস্তা থেকে কোটালীপাড়া পর্যন্ত রাস্তার যাতায়াত বন্ধ থাকবে। শপিং মল বা বিপণি-বিতান বন্ধ থাকবে। টিসিবির ন্যায্যমূল্যের পণ্য ট্রাকের মাধ্যমে উপজেলা ও ইউনিয়নে বিক্রয়ের ব্যবস্থা করতে হবে। বিভিন্ন ব্যাংকের কার্যক্রম সমন্বয়ের মাধ্যমে পরিচালনা করতে হবে। মসজিদে নামাজের ক্ষেত্রে বাসা থেকে ওযু করে জায়নামাজ নিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করে নামাজ আদায় করতে হবে। ইসলামিক ফাউন্ডেশন ও জেলা তথ্য অফিস ব্যাপকভাবে প্রচার-প্রচারণার ব্যবস্থা করবে। এছাড়া দিনমজুর খেটে খাওয়া মানুষের জন্য ত্রাণ কার্যক্রম চালু থাকবে।

এসময় সংযুক্ত ছিলেন- পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, সিভিল সার্জন ডা. সফিকুল ইসলাম, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদসহ অন্যরা।

এর আগে গেল ২২ জুন থেকে আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত মাদারীপুর জেলাকে সর্বাত্মক লকডাউনের ঘোষণা দেয় মন্ত্রীপরিষদ বিভাগ। এরপর থেকে লকডাউন চলছে। গণপরিবহন বন্ধ থাকলেও অন্যান্য ছোট যানবাহন চলাচল করছে। এছাড়া হোটেল-রেস্টুরেন্ট খোলা রয়েছে।

(ঢাকাটাইমস/২৫জুন/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :