বিশ্বের কয়েকটি বিলাসবহুল জেলখানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জুন ২০২১, ১৪:৫৪ | প্রকাশিত : ২৭ জুন ২০২১, ১৫:৪৯

জেলখানা শব্দটা শোনার সাথে সাথেই আমাদের চোখে ভাসে গোটাকয়েক শিকের ভেতর আটকানো আলো-বাতাসহীন বদ্ধ বাসস্থান।কিন্তু আসলেই কি সব জেলখানার পরিবেশ এমন কঠিন? চলুন আজকে জেনে নেওয়া যাক কিছু ব্যতিক্রম বিলাসবহুল জেলেখানারা গল্প।

চ্যাম্প ডোলন প্রিজন, সুইজারল্যান্ড: জায়গাটি জেল হলেও এখানে আপনি পাবেন নিজের বাড়ির চেয়ে অধিক সুযোগ সুবিধা। আপনি আপনার পারসোনাল সিকিউরিটি রুম থেকে শুরু করে পাবেন হর্স রাইডিং, টেনিস কোর্ট, বাস্কেটবল কোর্টসহ সবরকম আউটসাইড গেমিংয়ের ব্যবস্থা। আবার আপনি চাইলে বরফের উপর স্কিইং করতে পারবেন, কিংবা নিজের পছন্দের খাবার বানাবার জন্য মুহূর্তের মধ্যেই হয়ে যেতে পারবেন শেফ।

অ্যারানহুয়েজ প্রিজন, স্পেন: সত্যিকার অর্থে একে জেলখানা বলার থেকে পারিবারিক পাঁচ তারকা হোটেল বলাই বোধহয় ভালো। এটি পৃথিবীর সবচেয়ে ভিন্নধর্মী জেলের একটি, যেখানে ৩ বছরের ছোট বাচ্চারা তাদের শাস্তিপ্রাপ্ত বাবা মায়ের সাথে জেলে বসে সময় কাটাতে পারবে। এজন্য শিশুদের জন্য আলাদা করে রয়েছে 'কিডস প্লেগ্রাউন্ড', আর দেয়ালজুড়ে রয়েছে চোখ ধাঁধাঁনো সব ডিজনি ক্যারেক্টার। এ সকল জিনিস একজন শিশুর বেড়ে ওঠার জন্য বিশেষ ভূমিকা পালন করে।

ব্যাস্টয় প্রিজন, নরওয়ে: জেলখানায় কোন জিনিসটি সবচেয়ে সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করা হয়? নিরাপত্তা নিশ্চয়ই? কিন্তু নরওয়ের এই জেলখানা এর ব্যতিক্রম। এর সুবিশাল অঞ্চলজুড়ে যে নিরাপত্তাব্যবস্থা রয়েছে, তা এতটাই মৃদু যে একে বলা হয় 'Largest low security prison'।

এখানকার কয়েদীদের জন্য ব্যক্তিগত সুবিধাসহ রয়েছে চার্চ, স্কুল, কিংবা লাইব্রেরিতে বই পড়ে কাটানোর সুযোগ। এছাড়াও এখানকার কয়েদীরা নিজেদের পছন্দের খাবার নিজেরা রান্না করে খেতে পারেন। আবার এ কাজের জন্য তাদেরকে প্রতি মাসে ৯০ মার্কিন ডলার করে বেতনও দেয়া হয়। এ কয়েদখানার আরো একটি অবাক করা তথ্য হলো, এখানে কোনো আসামীকেই মৃত্যুদণ্ড দেয়া হয় না।

নর্গারহ্যাভেন প্রিজন, নেদারল্যান্ডস: জেলখানাটি দেখলে মনে হতে পারে, এটি হয়তো কোনো ফাইভ স্টার হোটেল। জেলখানা মনে হওয়ার কোনো সুযোগই নেই। আপনি যদি এখানকার একজন কয়েদী হয়ে থাকেন, তাহলে আপনার জন্য থাকছে নিজস্ব বেডরুম, ওয়াশরুম, লাইব্রেরি, এমনকি ফ্রিজ-টিভি এবং টিভিরুমে সোফার ব্যবস্থা পর্যন্ত রাখা হয়েছে।

সোলেন্টিউনা প্রিজন, সুইডেন: সুইডেনে অবস্থিত এই কয়েদখানায় রয়েছে ব্যক্তিগত সুযোগ-সুবিধাসহ নিজের পছন্দসই রান্নার ব্যবস্থা। টিভিরুমে আয়েশ করে সোফায় বসে দিনরাত অলস সময় কাটিয়ে দিতে পারবেন। আবার এই জেলখানায় আসামীদের জন্য আর্ট জিম রয়েছে।

ঢাকাটাইমস/২৭জুন/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :