সড়কে বিদ্যুতের খুঁটি থাকায় চার লেনের কাজের ধীরগতি

এম. মনিরুজ্জামান, রাজবাড়ী
 | প্রকাশিত : ২৭ জুন ২০২১, ১৭:০০

রাজবাড়ী শহরের পৌর এলাকায় ৪ কিলোমিটার সড়কের চার লেনে উন্নীত করার কাজটি চলছে ধীরগতিতে। ২০১৭ সালের ২৭ ডিসেম্বর এর কার্যাদেশ দেওয়া হয়। কিন্তু নির্ধারিত সময়ে কাজটি সম্পন্ন হয় নি। ইতোমধ্যে কাজটির মেয়াদ বাড়ানো হয়েছে তিনবার।

ঠিকাদারি প্রতিষ্ঠান বলছে, সড়কের মধ্যে খুঁটি থাকায় কাজ সম্প্রসারণের কাজ ধীরগতিতে চলছে। ফলে ওই সড়কে যাতায়াত করতে দুর্ভোগ পোহাচ্ছে বিভিন্ন যানবাহনের যাত্রীরা।

রাজবাড়ী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে চরলক্ষীপুর আহমদ আলী মৃধা কলেজ এলাকা পর্যন্ত চার কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করা হচ্ছে। এই কাজের দায়িত্ব পেয়েছে স্পেকটা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও ওয়াহিদ কনস্ট্রাকশন। ২০১৭ সালের ২৭ ডিসেম্বর কার্যাদেশ দেওয়া হয়। চুক্তি অনুযায়ী ২০১৯ সালের ২৬ জুন কাজ সম্পন্ন হওয়ার কথা ছিল। তবে নির্ধারিত সময়ে কাজ শেষ হয়নি। জুনের মাঝামাঝি সড়কের কাজে অগ্রগতি ৯০ শতাংশ এবং ড্রেন নির্মাণে ৬০ শতাংশ হয়। তৃতীয় দফায় বাড়ানো মেয়াদ শেষ হচ্ছে চলতি জুন মাসে।

সড়কের তিনটি অংশে পৃথকভাবে দরপত্র আহ্বান করা হয়। তিন অংশের চুক্তি মূল্য ৩০২ কোটি ২৭ লাখ ৬৮ হাজার টাকা। সড়ক চওড়া হবে ৩৪ ফুট। রাস্তার উত্তর পাশে ড্রেন হবে চার কিলোমিটার এবং দক্ষিণ পাশে ড্রেন হবে চার দশমিক সাত কিলোমিটার। ড্রেন নির্মাণকাজের দায়িত্ব পেয়েছে স্পেকটা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও ওয়াহিদ কনস্ট্রাকশন এবং ওয়েস্টার কনস্ট্রাকশন অ্যান্ড শিপিং ও রানা বিল্ডার্স। পুরো কাজের ব্যয় ধরা হয়েছে ৬০ কোটি টাকা।

সরেজমিনে দেখা গেছে, শহরের শ্রীপুর বাস টার্মিনাল থেকে বড়পুল মোড় পর্যন্ত দুই পাশে রাস্তার মূল কাজ সম্পন্ন হয়েছে। রাস্তার মাঝখানে সড়ক বিভাজক এনে রাখা হয়েছে। ড্রেনের কাজও চলছে। বড়পুল থেকে চরলক্ষ্মীপুর পর্যন্ত রাস্তার একপাশ পাকা করা হয়েছে। চরলক্ষীপুরের তালতলা এলাকায় ড্রেনের কাজ শুরু হয়েছে। খননযন্ত্র দিয়ে রাস্তা খোঁড়া হচ্ছে। কিছু দূর পরপর রাস্তা বা ড্রেনের মাঝখানে বিদ্যুতের খুঁটি দাঁড়িয়ে রয়েছে।

এদিকে স্পেকটা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও ওয়াহিদ কনস্ট্রাকশনের স্থানীয় প্রতিনিধি ও শ্রমিকরা বলেন, ‘করোনার কারণে কাজ কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। বিদ্যুতের খুঁটি ও বিভিন্ন স্থাপনার কারণে কাজে দেরি হচ্ছে। বাধ্য হয়ে রাস্তায় বিদ্যুতের খুঁটি রেখেই ড্রেন নির্মাণ করছি। কাজ ফেলে রাখলে আর্থিক ক্ষতি হয়।’

রাজবাড়ী ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী আমিনুর রহমান বলেন, ভবনের কারণে চাহিদামতো খুঁটি সরানো যায়নি। অনেকেই ব্যক্তি মালিকানার জমিতে বিদ্যুতের খুঁটি স্থাপন করতে দেন না।

সওজের রাজবাড়ী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান বলেন, ‘খুঁটি সরানোর জন্য অনেক আগেই বিদ্যুৎ বিভাগের চাহিদা অনুযায়ী টাকা পরিশোধ করা হয়েছে। রাস্তা ও ড্রেনের মাঝখানে বিদ্যুতের প্রায় ১২০টি খুঁটি রয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান কাজের গতি বাড়িয়েছে। অল্প সময়ের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।’

(ঢাকাটাইমস/২৭জুন/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :