তদন্তের পর জানা যাবে বিস্ফোরণের কারণ: ফায়ার ডিজি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০২১, ২৩:৪৯

রাজধানীর মগবাজার ওয়ারলেস এলাকায় বিস্ফোরণ কীভাবে ঘটেছে তা জানা যায়নি। এ ব্যাপারে তদন্ত কমিটি করা হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেবে এই কমিটি। তখন প্রকৃত কারণ সম্পর্কে জানা যাবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের মহাপরিচালক সাজ্জাদ হোসেন।

রবিবার রাত ১১টার পর ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘৭ টা ৩৪ মিনিটে আমরা খবর পাই। আমাদের টিম এখানে আসে। এটি একটি তিন তলা বিল্ডিং। এর নিচতলায় ফাস্টফুডের দোকান, দ্বিতীয় তলায় সিঙ্গারের একটি গোডাউন ছিল। বিস্ফোরণে কারণটা কি তা প্রাথমিকভাবে জানা যায়নি। বিস্ফোরণের কারণ জানতে আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি।’

ভবনটি আগে থেকেই ঝুকিপূর্ণ ছিল কি না এবং ঘটনাটির কোনো ধরনের নাশকতা কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক জানান, তদন্ত শেষে এ বিষয়ে জানানো হবে।

সাজ্জাদ হোসেন বলেন, 'আমরা কোনো বড় এভিডেন্স পাইনি। আমাদের ধারণা করছি, গ্যাস বা এ জাতীয় কোনো কিছুর মাধ্যমে বিস্ফোরণ ঘটতে পারে। আমরা পরীক্ষা করছি। আসলে এখানে কী ঘটেছিল তদন্ত পরে আমরা জানাতে পারব। আমরা সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিয়ে দেব।'

ঢাকা মেডিকেল কলেজে ৩৯ জন, শেখ হাসিনা বার্ন ইউনিটে ১৭ জনসহ বিভিন্ন হাসপাতালে আহত হয়ে ৬০ জনের বেশি মানুষ চিকিৎসা নিচ্ছেন বলে জানান তিনি। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে ফায়ার ডিজি।

ভবনটির নিচ তলায় রেস্তোরাঁ ছিল। সেখানে গ্যাসের সংযোগ ছিল। তবে সে সংযোগ বৈধ নাকি অবৈধ তা জানাতে পারেননি ফায়ার সার্ভিসের মহাপরিচালক সাজ্জাদ হোসেন। এছাড়া ভবনটির সামনের সড়কে উন্নয়ন কাজ চলমান ছিল। সেখানে কোনো গ্যাস সংযোগ ছিল কি না, সেখান থেকে বিস্ফোরণ হয়েছে কিনা তাও দেখা হবে বলে জানান তিনি।

এর আগে সন্ধ্যা সাড়ে সাতটায় মগবাজার ওয়ারলেস এলাকার আউটার সার্কুলার রোডের ৭৯ নম্বর ভবনের নিচতলায় বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে ভবনের নিচতলার সম্পূর্ণ চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। বিস্ফোরণের আঘাত লাগে সামনের সড়কে চলমান বাসে। এ সময় বাসের মধ্যে থাকা যাত্রীদের অনেকেই আহত হন। এছাড়া দুর্ঘটনার শিকার হওয়া ভবনটির আশপাশের ভবনের কাচ তীব্র বিস্ফোরণের চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। এসময় সড়কে চলমান পথচারী এবং আশপাশের বাসিন্দারা আহত হয়েছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এই ঘটনায় সাতজনের মৃত্যুর খবর জানিয়েছে পুলিশ।

(ঢাকাটাইমস/২৭জুন/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :