ঘরোয়া কাজে টুথপেস্টের ভিন্ন ব্যবহার

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুন ২০২১, ০৯:০৫

টুথপেস্ট দিয়ে দাঁত মাজা স্বাস্থ্যকর উপায়। সাধারণত টুথপেস্ট এক ধরনের পেস্ট বা জেল যা টুথব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করতে ও দাঁতের স্বাস্থ্য বজায় রাখতে ব্যবহৃত হয়। প্রাত্যহিক জীবনে টুথপেস্ট খুব সাধারণ একটি সামগ্রী। শুধু দাঁত পরিষ্কার করতেই যে টুথপেস্ট ব্যবহার করা হয়, তা নয়। ঘরের একাধিক কাজে ব্যবহার হতে পারে টুথপেস্ট। শুধু দাঁত নয়, গয়না থেকে কাঁচের জিনিস পরিস্কার করতে কাজে লাগে টুথপেস্ট।

রোজকার চা বা কফির কাপে দাগ পড়া অত্যন্ত স্বাভাবিক ব্যাপার। বিশেষ করে লিকার চা বা ব্ল্যাক কফির ক্ষেত্রে এই দাগ বেশি পড়ে। এক্ষেত্রে টুথপেস্ট দিয়ে কাপ পরিষ্কার করুন।

ইস্ত্রি পরিষ্কার করতেও টুথপেস্টের ব্যবহার রয়েছে। নরম কাপড়ে টুথপেস্ট লাগিয়ে মুছে নিন। ইস্ত্রি পরিষ্কার হয়ে যাবে। একই কথা খাটে আয়নার ক্ষেত্রেও। টুথপেস্টের সাহায্যে আয়নাও ভাল পরিষ্কার হয়।

শুকনো কাপড়ে অল্প করে টুথপেস্ট নিয়ে চামড়ার জুতায় লাগিয়ে মিনিট ৫ ঘষে নিন। ভেজা কাপড় দিয়ে জুতা মুছে ফেলুন। নিমেষে চামড়ার জেল্লা ফিরে আসবে। স্নিকার্স বা কেডসের মাথায় রবারের যে সাদা অংশ থাকে, সেই জায়গাটা পরিষ্কার করতেও টুথপেস্ট কাজে লাগানো যেতে পারে। চামড়ার জুতা পরিস্কার করতে টুথপেস্ট ব্যবহার করা হয়।

রান্নাঘরে কড়া বা গরম তেলে হাতের লেগে পুড়ে গিয়ে থাকলে সঙ্গে সঙ্গে টুথপেস্ট লাগান, জ্বালা কমবে। টুথপেস্ট চামড়ার পোড়ার যন্ত্রণা কমায়।

বাড়িতে থাকা গয়না অনেকদিন ব্যবহার না হওয়ায় তার উজ্জ্বলতা চলে যেতে পারে। এই সমস্ত গয়নার উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টুথপেস্ট দিয়ে পরিস্কার করুন।

কম্পিউটার অফ করে আলাদা করে কি-বোর্ডটা খুলে তাতে ব্রাশে অল্প করে টুথপেস্ট নিয়ে কম্পিউটারের কি-বোর্ডের প্রতিটি বোতামে ভাল করে লাগিয়ে রাখতে পারে। কিছুক্ষণ রেখে ভেজা কাপড় দিয়ে কি-বোর্ডটা মুছে ফেলুন। দেখবেন, একেবারে নতুনের মতো দেখতে লাগবে। হারমোনিয়াম এবং পিয়ানোর 'কি' পরিষ্কার করতেও একইভাবে টুথপেস্টকে কাজে লাগাতে পারা যায়।

ফ্লাস্ক কাঁচের বোতল থেকে আরম্ভ করে যেকোনও কাঁচের জিনিস পরিস্কার করা যায় টুথপেস্ট দিয়ে, সঙ্গে নানা গন্ধও দূর হবে।

রান্নাঘর ও বাথরুমের বেসিন ও টাইলস পরিষ্কার করার ক্ষেত্রেও টুথপেস্টের জুড়ি মেলা ভার। ঘরের আসবাবে যদি পানির দাগ থেকে যায়, তাহলে তাও টুথপেস্টের সাহায্য পরিষ্কার করা যায়।

বোতল থেকে টক টক গন্ধ ছাড়ছে? এমন ক্ষেত্রে টুথপেস্ট খুব কার্যকরী একটি উপাদান। বোতলের মধ্যে একটু টুথপেস্ট নিয়ে ব্রাশ দিয়ে পরিষ্কার করুন। গন্ধ চলে যাবে।

পিয়ানো, সিন্থেসাইজার বা হারমোনিয়ামের চাবি খুব সেনসেটিভ। এগুলো পরিষ্কার করার সময় সতর্কতা অবলম্বন করুন। ব্রাশের উপর টুথপেস্ট দিয়ে আলতো করে চাবিগুলোর উপর দিন। এরপর নরম কাপড় দিয়ে মুছে নিন।

বাচ্চামাত্রই পেনসিল বা চক দিয়ে দেওয়ালে আঁকিবুকি কাটে। এই দাগ সহজে ওঠে না। কিন্তু টুথপেস্ট এই দাগ সহজেই তুলে দিতে পারে। দাগের উপর টুথপেস্ট লাগিয়ে জায়গাটি ব্রাশ দিয়ে ঘষে দিন। দাগ চলে যাবে।

চটজলদি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টুথপেস্ট খুব ভালো কাজ করে। ত্বকের যত্ন নেবার জন্য যথেষ্ট সময় না থাকে, তা হলে ব্যবহার করুন টুথপেস্ট। সাধারণ ফেসওয়াসের মতোই টুথপেস্ট ব্যবহার করুন এবং প্রচুর পরিমাণে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ব্রণের সমস্যা সারাতে টুথপেস্ট খুব ভালো কাজ করে। ব্যথাযুক্ত ব্রণের জায়গায় রাতে ঘুমানোর আগে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমান। সকালে উঠে দেখবেন ব্রণের ফোলা ভাব অনেক কমে গেছে আর ব্যথাও অনেকটা ভালো হয়েছে।

(ঢাকাটাইমস/২৯জুন/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :