পাহাড়ি ঢলে সুনামগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
| আপডেট : ২৯ জুন ২০২১, ২২:১৫ | প্রকাশিত : ২৯ জুন ২০২১, ২০:৫৯

সুনামগঞ্জের টানা বৃষ্টিতে পাহাড়ি ঢলে জেলার সীমান্তবর্তী সুরমা, যাদুকাটা নদীসহ জেলার বিভিন্ন নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। নিম্নাঞ্চল পানিতে প্লাবিত হচ্ছে। পানিতে তাহিরপুর-সুনামগঞ্জ সড়ক পথে যানবাহন চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়েছে। একেই সড়কের পাশের বিশ্বম্ভরপুর উপজেলা শক্তিয়ারখলা-দুর্ঘাপুর ও তাহিরপুর-বাদাঘাট সড়কটি নিচু থাকায় পানিতে ডুবে গেছে। এই তিনটি অংশে এখন পাড়ি দিতে নৌকা ব্যবহার করতে হচ্ছে মানুষকে। যানবাহন চলাচল বন্ধ থাকায় দুর্ভোগের শিকার হচ্ছে সর্বস্তরের মানুষ।

এদিকে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড মঙ্গলবার দুপুর ১২ টা পর্যন্ত রেকর্ড অনুযায়ী সুনামগঞ্জ জেলার সুরমা নদীর পানি সমতল বিপদসীমার ৪৫ সেন্টিমিটার নিচ দিয়ে এবং যাদুকাটা নদীর পানি সমতল বিপদসীমার ১৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় লাউড়েরগড় ও সুনামগঞ্জে বৃষ্টিপাতের পরিমাণ যথাক্রমে ১৮০ মিলিমিটার ও ১১৬ মিলিমিটার।

গত ২৪ ঘণ্টায় ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাতের পরিমাণ ৫৬০ মিলিমিটার। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী ভারী বর্ষণের এ ধারা আগামী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। এর ফলে আগামী দুয়েকদিনের মধ্যে সুরমা নদীর পানি সমতল বিপদসীমা অতিক্রম করতে পারে।

তাহিরপুর উপজেলা থেকে জরুরি কাজে সুনামগঞ্জ জেলায় আসা ব্যবসায়ী সোহানুর রহমান সোহাগ। তিনি জানান, পাহাড়ি ঢলের পানিতে তাহিরপুর সুনামগঞ্জ সড়কের দুটি অংশ (আনোয়ারপুর ও দুর্ঘাপুর) তলিয়ে যাওয়ায় চরম দুর্ভোগের শিকার হয়েছি। সড়কের নিচু অংশ উচু না করলে বর্ষায় সবাইকেই দুর্ভোগ পোহাতে হবে।

আনোয়ারপুর বাজারের ব্যবসায়ী সাইফুল মিয়া জানান, পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পাওয়া যাদুকাটা নদী হয়ে রক্তি নদী দিয়ে পানি প্রবল বেগে প্রবাহিত হচ্ছে। এ কারণে বাজারে সামনের ব্রিজ পার হয়ে জেলা সদরে যাওয়ার সড়কটি নিচু থাকায় পাহাড়ি ঢলে পানিতে ডুবে আছে। সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। জেলা সদরগামী মানুষ নৌকা নিয়ে পার হচ্ছে।

টমটম চালক আমিনুল জানান, পাহাড়ি ঢলের পানি প্রবল বেগে প্রবাহিত হওয়ায় তাহিরপুর থেকে আনোয়ারপুর ব্রিজ পার হয়েই শেষ আর যাওয়া যায় না, সড়কটি পানিতে তলিয়ে গেছে। সড়কটি নিচু থাকায় ডুবে গেছে। উচু করে তৈরি করা হলে পানিতে ডুবে যেত না।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল জানান, টানা বৃষ্টিপাতে উপজেলার নদ নদী ও নিম্নাঞ্চলে পানি বৃদ্ধি পাচ্ছে।

(ঢাকাটাইমস/২৯জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :