‘ঢাবির গৌরব ফিরিয়ে আনতে কাজ করছে অ্যালামনাই অ্যাসোসিয়েশন’

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুন ২০২১, ১৮:৪৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অতীত গৌরব ফিরিয়ে আনার লক্ষ্যে ও রিসার্চের জন্য আর্থিক সহায়তাসহ সার্বিক সহযোগিতা করছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

বুধবার বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে নওয়াব নবাব আলী চৌধুরী সিনেট ভবনের এলামনাই ফ্লোরে পতাকা উত্তোলন ও উদ্বোধনী অনুষ্ঠানে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ এ কথা বলেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু সরকারি আয়ের ওপর নির্ভরশীল। প্রাক্তন শিক্ষার্থীদের সহযোগিতার বিষয়ে আমরা এখনো অনেক পিছিয়ে আছি। বিশ্বের অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়ের মতো প্রাক্তনদের সহযোগিতায় কীভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ালেখার মান বাড়ানো যায় সেক্ষেত্রে বর্তমান সমিতি কাজ করছে। অর্থাভাবে যাতে কোনো শিক্ষার্থী পড়ালেখা থেকে ঝরে না পরে সেজন্য আমরা প্রতি বছর তিন কোটি টাকার শিক্ষাবৃত্তি দিচ্ছি।

এ কে আজাদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব তালিকায় এক হাজারের মধ্যে নেই। এককালে বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হতো। বিশ্বিদ্যালয়ের গৌরব ফিরিয়ে আনার জন্য বিশ্বিবদ্যালয়ে যাতে রিসার্চ করা হয় সেজন্য আমরা আর্থিক সহায়তা করে যাচ্ছি। এছাড়াও বিশ্বিবদ্যালয়ে যাতে কোয়ালিটি এডুকেশন হয় সেজন্য কাজ করছি। দেশের বেকার থাকলেও বিদেশের নাগরিকরা এ দেশে চাকরি করে বার্ষিক চার থেকে ছয় বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড.মো.আখতারুজ্জামান বলেন, ১ জুলাই ২০২১ ঢাকা বিশ্বিদ্যালয়ের জন্মশতবর্ষ পূর্তির দিবসটি যেভাবে জাঁকজমকভাবে বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা উচিত, পেনডেমিক উদ্ভূদ্ধ পরিস্থিতিতে সেটি সম্ভব হলো না। শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে নানাবিধ আয়োজনের মাধ্যমে শতবর্ষের মূল অনুষ্ঠান আগামী ১ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। পয়লা জুলাই শতবর্ষপূর্তির অনুষ্ঠানটি প্রতীকী অনুষ্ঠান হিসেবে সীমিত পরিসরে অনলাইনে পালন করব। এছাড়াও বিকাল চারটায় অনলাইনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ভাষাসৈনিক আব্দুল গাফফার চৌধুরী লন্ডন থেকে অনলাইনে যুক্ত হয়ে অনুষ্ঠানের মূল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন।

এর আগে একশটি বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে শতবর্ষপূর্তির অনুষ্ঠানে যোগ দেন উপাচার্য অধ্যাপক ড.মো.আখতারুজ্জামান।

(ঢাকাটাইমস/৩০জুন/আরএল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :