সেনাবাহিনীর নারী সদস্যদের হেলি র‌্যাপলিং প্রশিক্ষণ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২১, ১৯:৫৫

বাংলাদেশ সেনাবাহিনীর নারী সদস্যরা প্রথমবারের মতো র‌্যাপলিংয়ের মাধ্যমে সম্পূর্ণ কম্ব্যাট লোডসহ হেলিকপ্টার হতে অবতরণ প্রশিক্ষণ সফলতার সঙ্গে সম্পন্ন করেছেন।

সম্প্রতি রাজেন্দ্রপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারশেন ট্রেনিংয়ে (বিপসট) এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েনের পূর্ব-প্রস্তুতি হিসেবে ব্যানব্যাট-৮ এর ফিমেল অ্যাঙ্গেজমেন্ট টিম লিডার ক্যাপ্টেন ইয়াসফিনের নেতৃত্বে চারজন নারী সৈনিকসহ বাংলাদেশ সেনাবাহিনীর মোট পাঁচজন নারী সদস্য এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

বৃহস্পতিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েন পূর্বে ছয় সপ্তাহের ফিল্ড ট্রেনিং অনুশীলনে ফিমেল অ্যাঙ্গেজমেন্ট টিমের এই নারী সদস্যরা অংশগ্রহণ করেন। কঠোর অনুশীলন বাংলাদেশ সেনাবাহিনীর এবং নারী শান্তিরক্ষীদের জন্য এক নতুন দিগন্তের সূচনা করল; যা আগামী দিনগুলোতে জাতিসংঘের মহিলা শান্তিরক্ষীদের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে উপস্থাপিত হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অস্থিতিশীল পরিস্থিতিতে নারী সেনাসদস্যদের শান্তিরক্ষী হিসেবে প্রেরণের মাধ্যমে নারীর ক্ষমতায়ন এবং জেন্ডার মেইন স্ট্রিমিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এরই অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনী ২০১৮ সালের জানুয়ারি থেকে পদাতিক ব্যাটালিয়নে ‘‘ফিমেল অ্যাঙ্গেজমেন্ট টিম’’ অন্তর্ভুক্ত করতে শুরু করেছে। যা বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনকে আরও কার্যকর এবং ফলপ্রসূ করতে বিশেষ ভূমিকা রাখছে।

(ঢাকাটাইমস/০১জুলাই/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :