সাংসদ তন্ময়ের উদ্যোগে বাগেরহাটে অক্সিজেন ব্যাংক

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২১, ২০:৩৬

‘হটলাইনে ফোন করি, অক্সিজেন পৌঁছে যাবে আপনার বাড়ি’ এই জীবন রক্ষাদায়ী স্লোগানে বাগেরহাটের করোনায় আক্রান্ত রোগীদের জীবন বাঁচাতে অক্সিজেন ব্যাংক চালু করা হয়েছে। বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের ব্যক্তিগত উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে শহরের পুরাতন কোর্ট মসজিদ এলাকায় ফিতা কেটে এই অক্সিজেন ব্যাংকের উদ্বোধন করেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান।

৫০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে ‘হটলাইনে ফোন করি, অক্সিজেন পৌঁছে যাবে আপনার বাড়ি’ এই স্লোগানে কার্যক্রম শুরু হলো। বাগেরহাট জেলা ছাত্রলীগের সার্বিক তত্ত্বাবধায়নে ছাত্রলীগের স্বেচ্ছাসেবকরা সংকটাপন্ন রোগীদের বাড়ি বাড়ি গিয়ে এই অক্সিজেন সরবরাহ করবে। ০১৮৮৬৩০৫৩০৯ এই হটলাইনে ফোন করলে ছাত্রলীগের স্বেচ্ছাসেবকরা অক্সিজেন নিয়ে পৌঁছে যাবে রোগীর বাড়ি।

এসময় বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক, বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির, বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ উদ্দীন হায়দার, জেলা ছাত্রলীগের সভাপতি মো. মনির হোসেন ও সাধারণ সম্পাদক সরদার নাহিয়ান আল সুলতান ওশান উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে বাগেরহাটের জেলা প্রশাসক আজিজুর রহমান বলেন, ‘হটলাইনে ফোন করি, অক্সিজেন যাবে আপনার বাড়ি’ এই স্লোগানকে সামনে রেখে বাগেরহাটের করোনা পরিস্থিতির মধ্যে সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের অক্সিজেন ব্যাংক চালুর উদ্যোগটি অনন্য সাধারণ। এই মুহূর্তে করোনা রোগীদের জন্য গুরুত্বপূর্ণ একটি উপাদান। সময়মত অক্সিজেন পেঁছে দিলে একজন রোগীর যেমন জীবন বাঁচতে পারে, আবার অক্সিজেনের অভাবে একজন রোগীর জীবনহানি ঘটতে পারে। করোনার ক্রান্তিলগ্নে সংসদ সদস্য যে এই উদ্যোগটি নিয়েছেন, তা বাগেরহাটের আপামর জনসাধারণের কল্যাণে নিয়েছেন- যা প্রশংসনীয়। এই উদ্যোগের সফল বাস্তবায়ন প্রত্যাশা করছি।

এর আগে করোনা সংক্রমণ বাড়ার ফলে বাড়িবাড়ি গিয়ে রোগীর নমুনা সংগ্রহে এমপির নেয়া উদ্যোগ সফলভাবে পরিচালিত হচ্ছে। সংসদ সদস্যের পাশাপাশি এই জেলার নানা শ্রেণিপেশার মানুষ করোনার এই ক্রান্তিলগ্নে আর্তমানবতার অসহায় মানুষদের সেবায় কাজ করি।

বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাটে করোনা সংক্রমণ শুরুর পর সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময় নানা উদ্যোগ গ্রহণ করেন। ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার এই কর্মসূচি ছিল তার প্রথম উদ্যোগ। এরপর করোনার সংক্রমণ বৃদ্ধি পেলে বাড়িতে গিয়ে করোনা রোগীর নমুনা সংগ্রহ করার উদ্যোগ নেন। সম্প্রতি করোনার রোগী বেড়ে যাওয়ায় রোগীর জীবন সংকটাপন্ন হয়ে উঠছে। তাদের জীবন কিভাবে বাঁচানো যায়, সেজন্য অক্সিজেন ব্যাংক চালুর উদ্যোগ নিয়েছেন। হটলাইনে ফোন করি অক্সিজেন পৌঁছে যাবে আপনার বাড়ি। বাগেরহাটবাসীর জন্য একটি অক্সিজেন ব্যাংক চালু করেছেন। এই ব্যাংক বাগেরবাসীর সেবা নিশ্চিত করতে চেয়েছেন। ৫০ অক্সিজেন সিলিন্ডার দিয়ে এই ব্যাংকের যাত্রা শুরু হলো। প্রয়োজনে ভবিষ্যতে অক্সিজেন সিলিন্ডার আরও বাড়ানো হবে বলেও আশ^াস দিয়েছেন সংসদ সদস্য।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, বাগেরহাটে সম্প্রতি করোনার সংক্রমণ বেড়ে গেছে। করোনা চিকিৎসার অন্যতম উপাদান হলো অক্সিজেন। করোনার সংক্রমণের মধ্যে বাগেরহাটের সংসদ সদস্য একটি অক্সিজেন ব্যাংক চালু করেছেন। এই নাম্বারে ফোন করলে স্বেচ্ছাসেবীরা অক্সিজেন রোগীর বাড়িতে নিয়ে যাবেন। এই উদ্যোগ সংক্রমিত রোগীদের চিকিৎসায় ভাল ভূমিকা রাখবে। এতে রোগীর মৃত্যু ঝুঁকি অনেকটা কমে আসবে। এটা তখনই কার্যকর হবে যখন আমরা সচেতন হব। সবাইকে বলব সচেতন হোন করোনা মোকাবেলায় এগিয়ে আসুন।

বাগেরহাট জেলা ছাত্রলীগের সভাপতি মো. মনির হোসেন বলেন, সংসদ সদস্য শেখ তন্ময়ের এই উদ্যোগে জেলা ছাত্রলীগ বাস্তবায়ন করছে। হটলাইনের ফোন নাম্বারে ফোন আসলেই আমরা সেই রোগীর বাড়িতে অক্সিজেন পৌঁছে দিতে সব সময় প্রস্তুত থাকব।

(ঢাকাটাইমস/১জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :