মুহুরী নদীর বাঁধ ভেঙে ১০ গ্রাম প্লাবিত

ফেনী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২১, ১৯:৪১

ফেনীর ফুলগাজী ও পরশুরামে মুহুরী নদী রক্ষা বাঁধ ভেঙে অন্তত ১০ গ্রাম প্লাবিত হয়েছে। ভারি বর্ষণে পানির চাপে বাঁধের তিনটি স্থান ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত হতে থাকে। প্লাবিত এলাকায় বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠান, মাছের ঘের পানির নিচে তলিয়ে গেছে। খবর পেয়ে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভাঙন-কবলিত এলাকা পরিদর্শন করেছেন।

এলাকাবাসী জানান, ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি ও টানা বৃষ্টির কারণে পরশুরাম ও ফুলগাজী এলাকায় পানি বৃদ্ধি পেয়েছে। পানির চাপে এক পর্যায়ে বাঁধের তিন স্থান ভেঙে যায়। শুক্রবার দুপুর ২টার দিকে ফুলগাজীর জয়পুর ও ১২টার দিকে দৌলতপুর এলাকায় ভাঙন সৃষ্টি হয়। সকালের দিকে পরশুরামের সাতকুচিয়া এলাকার একটি স্থানে ভাঙন দেখা দেয়। এসময় মুহুরী নদীর পানি বিপদসীমার ১১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে।

ভাঙন-কবলিত স্থান দিয়ে পানি ঢুকে পরশুরামের সাতকুচিয়া ও ফুলগাজীর জয়পুর, কিসমত ঘোনিয়া, সাহাপাড়া, উত্তর দৌলতপুর ও রৈরাগপুরসহ আশপাশের এলাকা প্লাবিত হয়েছে।

আবুল হাসান নামের ফুলগাজী বাজারের এক ব্যবসায়ী জানান, সকাল থেকেই বাজারে পানি উঠতে শুরু করে। মুহূর্তেই দোকানপাটে পানি ঢুকে জিনিসপত্র ডুবে যায়।

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসী বেগম জানান, ভাঙন-কবলিত স্থান পরিদর্শন করা হয়েছে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের খাদ্য সহায়তা দেয়া হবে।

পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দত্ত জানান, তার উপজেলায় বেড়িবাঁধের একটি স্থানে ভাঙনে দুই-চারটি গ্রাম প্লাবিত হতে পারে। তবে বৃষ্টি বন্ধ হলে পানি নেমে যাবে বলে মনে করেন তিনি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন জানান, অতিরিক্ত পানির চাপে মুহুরী নদীর পানি বিপদসীমার ১১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় বেড়িবাঁধের তিন স্থানে ভাঙন শুরু হয়। এতে আশপাশের বিভিন্ন গ্রাম প্লাবিত হয়। তবে দিন শেষে পানি কমতে শুরু করেছে। পানির স্রোত স্বাভাবিক হলে বেড়িবাঁধ সংস্কার করা হবে।

(ঢাকাটাইমস/২জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :