উজ্জ্বল ত্বকের জন্য লেবুর ম্যাজিক

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০২১, ১০:৩৬

শুধু শরীরের জন্যই নয় ত্বকের যত্নেও দারুণ কাজ করে লেবু। পায়ের নখ থেকে মাথার চুল সবই মজবুত হয় লেবুর গুণে। লেবুর মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আমাদের শরীরের নানা উপকারে আসে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থেকে ওজন নিয়ন্ত্রণ- একটাই সমাধান হল লেবু। সুগার থেকে কোলেস্টেরল সব সমস্যা নিয়ন্ত্রণে থাকে যদি রোজ একটা করে লেবু খাওয়া যায়।

লেবুতে রয়েছে পেকটিন। যা আমাদের খিদে নিয়ন্ত্রণে রাখে। এর ফলে ওজন কমে। ক্যানসার প্রতিরোধেও সক্ষণ লেবু। আর লেবু দিয়ে অনেক রকম ডিটক্স ওয়াটার বানানো যায়। একফালি লেবুর গুণে অনেক সময় খাবারের স্বাদই বদলে।

চুলের জন্য লেবুর উপকারিতা

লেবুর মধ্যে যে ভিটামিন সি বা কোলাজেন থাকে তা আমাদের চুলের বৃদ্ধিতে সাহায্য করে। সেই সঙ্গে খুশকি প্রতিরোধেও খুব উপকারী লেবু। এক চামচ লেবুর রস আর হাফ চামচ ভিনেগার মিশিয়ে ব্যবহার করলে খুশকির সমস্যা দূরে থাকে। এছাড়াও যাদের স্ক্ল্যাপ তৈলাক্ত তাদের জন্যও ভীষণ উপকারি হল লেবু।

লেবুর প্যাক

সপ্তাহে একদিন ডিম, মধু আর লেবুর রস মিশিয়ে মাথায় লাগাতে পারেন। এছাড়াও শ্যাম্পুর পর অ্যালোভেরা জেলের সঙ্গে মধু আর লেবুর রস মিশিয়ে নিন। এবার তা মাথায় ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতেও কিন্তু ভালো ফল পাবেন।

ত্বকের জন্য লেবু

ত্বক পরিষ্কার রাখতেও খুব ভালো কাজ করে লেবু। প্রতিদিন একটা করে লেবু মাখলে এমনিই অনেক নোংরা দূর হয়ে যায়। অতিরিক্ত তেল শুষে নেয়। সেই সঙ্গে মুখ উজ্জ্বলও থাকে। কোশের মুখ খুলে দেয়। যার ফলে বায়ু চলাচল করতে পারে।

লেবুর ফেসপ্যাক

বেসন, চালগুঁড়া, ওটস, হলুদ, কফি গুঁড়া দিয়ে শুকনা প্যাক বানিয়ে রাখুন। যখন লাগাবেন তখন ওর সঙ্গে সামান্য দুধ আর লেবুর রস মিশিয়ে নিন। মুখে ১০ মিনিট মতো রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। খুব ভালো ফল পাবেন।

লেবুর ফেসওয়াশ

ফেসওয়াশের পরিবর্তে লেবুর রস, মধু আর হলুদ বাটা একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে রাখুন। প্রতিদিল লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দেখবেন মুখ থাকবে ঝকঝকে। সেই সঙ্গে ত্বকের কোনও সমস্যাও আসবে না।

পায়ের যত্নে

একটা বালতি বা গামলায় হালকা গরম পানি নিতে হবে। এবার ওর মধ্যে দুধ, লেবুর রস আর গোলাপের পানি মিশিয়ে নিন। পা চুবিয়ে বসে থাকুন কিছুক্ষণ। এতে ময়লাও দূর হবে আর সেই সঙ্গে চামড়া নরম থাকবে। কোনও কালো দাগ, ছোপ এসবও থাকবে না।

(ঢাকাটাইমস/৩জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :