এখন ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে যাওয়ার শপথ নিতে হবে

আসিফ আকবর
| আপডেট : ০৪ জুলাই ২০২১, ১৬:৫১ | প্রকাশিত : ০৪ জুলাই ২০২১, ১৬:২২

ধেয়ে আসছে বন্যা, চলছে করোনার তান্ডব, লকডাউনে দেশ। বৃষ্টি আর পাহাড়ি ঢলের পানিতে আবার ফিকে হবে স্বপ্নগুলো। এ সমস্ত সমস্যায় দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকতে হবে। হিংসা হানাহানির রাজনীতির অবসান ঘটিয়ে দেশপ্রেমের এজেন্ডা মাথায় রাখা এখন সময়ের দাবি। এই দেশের অভ্যন্তরে যত কষ্ট আর আনন্দ, সব আমাদেরই। দুর্যোগ চলছে বিশ্বজুড়ে।

আমরা উন্নাসিক বাংলাদেশিরা সিস্টেমের বাইরে চলা পছন্দ করি বেশি। স্বাধীন দেশের স্বাধীনচেতা মানুষ। এর মধ্যেও নিজেদের জন্য যথাসম্ভব সেইফে রাখার চেষ্টা করতে হবে। পরিবার পরিজন প্রতিবেশী বন্ধুবান্ধব নিয়ে পথচলা জাতি আমরা। আনন্দটা আসলে একটু বেশিই আমাদের। আমরা পুলিশকে ফাঁকি দিতে পারলেই বেশি বীর মনে করি নিজেদের, দিনশেষে আসলে নিজেদেরকেই ফাঁকি দিচ্ছি।

প্রবাসীরা দেশ ছাড়তে গেলে কোভিডের টিকা খুব প্রয়োজনীয়। যতটুকু জেনেছি তাদের সত্তর হাজার টাকা এক্সট্রা লাগে। এটা নিয়ে সরকারের মনোযোগ আকর্ষণে গানও তৈরি করেছি, যদিও লকডাউনে রেকর্ডিংটা আটকে গেল। নিউজে দেখলাম সৌদি আর কুয়েতগামী প্রবাসীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকারের এই সিদ্ধান্তটা ভালো লেগেছে আমার, পাশাপাশি বিদেশে পড়াশোনার জন্য সুযোগ পাওয়া ছাত্রছাত্রীদের জন্যও এই সুবিধাটা বিবেচনায় রাখার অনুরোধ করছি। আমাদের ক্ষমতা সীমিত আমরা জানি, তারপর অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়াও জরুরি।

বাংলাদেশ একটা উৎসবমুখর দেশ। বহু দেশ ঘুরেও একচিলতে বাংলাদেশ খুঁজে পাইনি কোথাও। অনেক অনিয়ম রাষ্ট্র রাজনীতি সমাজ পরিবারে চলছে। আমরা শত সংগ্রামেও টিকে আছি এখনো। শুধু প্রাকৃতিক বিপর্যয়গুলোকে বাস্তবিক অর্থে মোকাবিলা করতে পারলে আমাদের কৃষকরা বেঁচে যেতেন। কৃষকরা বেঁচে গেলে বাংলাদেশকে নিয়ে খেলাধুলা এমনি বন্ধ হয়ে যেতো। নদী আর সমুদ্র উপকূলের বাঁধগুলো নিয়ে রসিকতা বন্ধ করার সময় এসেছে। সংঘাত তো করা যায়, সমাধানের দিকে এগিয়ে যেতে আলোচনার বিকল্প নেই। আমরা দেশকে ভালোবাসি, এখন শুধু প্রয়োজন জাতির ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে যাওয়ার শপথ নেয়া। আশা করি আমাদের রাজনৈতিক অভিভাবকরা ঐক্যবদ্ধ জাতি গঠনে কাদা ছোড়াছুড়ি বন্ধ করে সহনশীল হবেন। এটুকুই চায় তরুণ প্রজন্ম, তাদের পালস বোঝার সময় এসেছে। নতুন বাংলাদেশের জন্য সর্বাত্মক শুভকামনা সবসময়। ভালোবাসা অবিরাম।

লেখক: কণ্ঠশিল্পী

ঢাকাটাইমস/৪জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :