সুনামগঞ্জে বাল্যবিয়ে থেকে কিশোরীর রক্ষা, বরকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০২১, ২৩:১৯

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সদর ইউনিয়নের একটি গ্রামের এক কিশোরী (১৭) বাল্যবিয়ে থেকে রক্ষা পেয়েছে। রবিবার বিকাল ৩টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু তালেবের তৎপরতায় ওই কিশোরী বাল্যবিয়ে থেকে রক্ষা পায়। এ ঘটনায় বর দেলোয়ার হোসেনকে (২২) ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

উপজেলা প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, রবিবার বিকাল ৪টার দিকে উপজেলার সদর ইউনিয়নের একটি গ্রামের বাসিন্দা ওই কিশোরীর সঙ্গে একই উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের বাসিন্দা দেলোয়ার হোসেনের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার কথা ছিল। খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবু তালেব বিকাল ৩টার দিকে পুলিশ নিয়ে কনের বাড়িতে উপস্থিত হন। বাল্যবিয়ে আয়োজনের সত্যতা পেয়ে তিনি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বরকে ১০ হাজার টাকা জরিমানা করেন। বাল্যবিয়ের কুফল ও রাষ্ট্রীয় আইনে এ ধরনের বিয়ের কোনো স্বীকৃতি নেই এমনটি বর, বরের বাবা ও কনের চাচাকে তিনি বুঝিয়ে বলেন।

আবু তালেব বলেন, বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত ওই কিশোরীর চাচা তার ভাতিজিকে কোথাও বিয়ে দেবেন না এবং ১৮ বছরের কম বয়সী কোনো মেয়েকে বিয়ে করা হবে না বলে বর ও বরের বাবা লিখিত অঙ্গীকার করেছেন।

তিনি বলেন, বাল্যবিয়ে রোধে উপজেলা প্রশাসন সব সময় তৎপর। বরের কাছ থেকে আদায়কৃত জরিমানার টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হবে।

(ঢাকাটাইমস/০৪জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :