আইন মেনে চলুন এইটুকুই চাওয়া

ডা. শাহজাদ হোসেন মাসুম
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২১, ১২:৪২

নতুন কোনো নির্দেশ দেওয়ার পর তা প্রয়োগের সময় কিছু ভুলত্রুটি চোখে পড়তেই পারে। তখন তা রিভিউ করাই সভ্যতা। যারা মনে করেন ভুলকে শুদ্ধ করা মানেই তাদের পরাজয়, তাদের কোনো ভুল হতে পারে না তারা যে কোনো সমাজের জন্য বিপজ্জনক মানুষ। সমস্যা হলো এই ইগোইস্টরাই উচ্চস্থানে আসীন থাকেন।

আইন অবশ্যই সবার মানতে হবে। কিন্তু যে আইন চোখের সামনেই ব্যাখ্যাহীনভাবে মানুষকে কষ্ট দেয় আমি তাকে কিছুটা নমনীয় করার পক্ষে। এই দেশটা জটিল অর্থনীতি আর সামাজিক বাস্তবতার দেশ। শুধু সবলদের জন্য নয় কখনো দূর্বলদের জন্য যদি আমি চোখটা আইন থেকে এক দুই ডিগ্রি সরিয়ে রাখি তাহলে শেষদিন হিসাবে কিছু ছাড় পাওয়াও যেতে পারে।

আইন প্রয়োগে কঠোর হতে হয়। আইন প্রয়োগে নমনীয়ও হতে হয়। মানুষতো!

তবে এই দেশের মানুষের বেশিরভাগই আইন মানতে চান না। তার মাথাতেই থাকে আইন ভাঙ্গার প্রবনতা। আইন না মানা হচ্ছে এই দেশের মানুষের সামজিক স্ট্যাটাসের নির্নায়ক। যার যত কম আইন মানতে হয় সে তত বড় স্ট্যাটাসের মানুষ। এই আইন ভেঙ্গে দেওয়ার জন্য কত ফোন সারাজীবন পেয়েছি তার হিসাব নেই। আমিতো কেউকেটা কেউ নই। তাও এই অবস্থা।

লকডাউন মানতে হবে। মানাতে হবে। মানুষের মড়ক থামাতে হলে আর কিছু আমাদের হাতে নেই। এই দেশের মানুষ নিজের বাড়িতে কেউ মারা গেলেও করোনার ভয়াবহতা স্বীকার করবে না। শুধু নিজে মরার সময় ছটফট করবে।

আমাদের প্রত্যেকের আত্মীয়স্বজন আক্রান্ত, সহকর্মীদের অনেকে আক্রান্ত। নিজে কবে আক্রান্ত হব জানি না। আমাদের নার্ভও মানুষেরই নার্ভ। আমাদের একই আন্তরিকতায় আমাদের কাজটা করে যাওয়ার জন্য যথেষ্ট মোটিভেশান দরকার। আমাদের গোল্ড বার দিয়ে বেতন দেওয়া হয় না, ল্যান্ড ক্রুজারে হসপিটালে আনা নেয়া করা হয় না, কেউ একবিন্দু সম্মানও দেয় না। আমরা তা চাইও না।

আমাদের একমাত্র মোটিভেশান হবে সবাই মিলে চেষ্টা করছেন, আইন মেনে চলছেন এইটুকু দেখতে পাওয়া। আমাদের হাতে লাঠি নেই, আইন নেই। তার প্রয়োজনও নেই। আপনার মৃত্যুর কাছাকাছি সময়ে আপনি আমাকে বা আমার কোনো সহকর্মীকেই আপনার সামনে দেখতে পাবেন। আই টেইক ডিটেইল হিস্ট্রি। ভেরি ডিটেইল। আমরা মানুষ।

লেখক: সহকারী অধ্যাপক,অ্যানেস্থেসিওলজি বিভাগ, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল

ঢাকাটাইমস/৫জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :