খেয়ে না খেয়ে দিন কাটছে লোকশিল্পী অছিমের

নূরে আলম সিদ্দিকী নূর, বিরামপুর (দিনাজপুর)
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২১, ১৩:৪১

দিনাজপুর জেলার বিরামপুর সীমান্তবর্তী জোতবানী গ্রামের অছিম উদ্দিন (৫৫)। দীর্ঘদিন ধরে দৃষ্টিপ্রতিবন্ধী এই লোকগানের শিল্পীর দিন কাটছিল নিজের এলাকাসহ অন্য জেলাতে বিভিন্ন পথেঘাটে ও বিভিন্ন সংস্থার সচেতনতামূলক কর্মসূচিতে গান গেয়ে, শ্রোতারা খুশি হয়ে যা দিতেন তা দিয়েই কোনো রকমে জীবিকা নির্বাহ করেন তিনি।

তবে করোনাকালে দীর্ঘ দেড় বছর কোনো অনুষ্ঠান না থাকায় বন্ধ হয়ে গেছে আয়। এরপর থেকেই খেয়ে না খেয়ে দিন কাটছে অছিম উদ্দিনের। এই অবস্থায় নিজের এলাকায় একটি গানের স্কুল খুলতে চান তিনি। এলাকার শিশুদের গান আর বাদ্যযন্ত্র শেখানোর অনেক দিনের স্বপ্ন পূরণ করতে চান অছিম।

কিন্তু এখানেও বাধা আছে অছিমের। হারমোনিয়াম, তবলা, কী-বোর্ড, বেহালা, বাঁশের বাঁশি, জিপসি, মন্দিরা, খোল ও কাঠি ঢোলসহ বেশ কয়েকটি বাদ্যযন্ত্র বাজাতে পারলেও গত বছর জেলা প্রশাসেকর কাছ থেকে পাওয়া হারমোনিয়াম ছাড়া নিজের অন্যকোনো বাদ্যযন্ত্র নেই।

এই অবস্থায় গত বছর বর্ষবরণ অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী যে ৯টি বাদ্যযন্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছিলেন সেগুলো পাওয়ার আশা করছেন শিল্পী অছিম উদ্দিন।

অছিম উদ্দিন বলেন, ‘ডিসি স্যারের ওই বর্ষবরণ অনুষ্ঠানে যখন আমাকে ১০টি বাদ্যযন্ত্র উপহার হিসেবে দেওয়ার ঘোষণা দেয়া হয় তখন আমি অনেক খুশি হয়েছিলাম। তখনই মনে হয়েছে ১০টি বাদ্যযন্ত্র পেলে এলাকায় একটি “গানের স্কুল” খোলার স্বপ্ন পূরণ হবে আমার। এলাকার সংস্কৃতিমনা ছেলেমেয়েরা সেখানে গান শিখবে। পরে ডিসি স্যার আমাকে একটি হারমোনিয়াম দিয়েছেন। কিন্তু জেলা পরিষদ চেয়ারম্যান স্যারের প্রতিশ্রুতিরগুলো এখনও পাইনি।

দিনাজপুর জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী বলেন, ‘বর্ষবরণ অনুষ্ঠানের পববর্র্তী সময়ে দেশে করোনা পরিস্থতির কারণে অনেক কিছুই করা সম্ভব হয়নি। এছাড়া এ ব্যাপারে শিল্পী অছিম উদ্দিনও পরে আমার সাথে কোনো যোগাযোগ করেননি। তবে বর্তমানে জেলা পরিষদে সিইও নেই। তিনি যোগদান করলে অছিম উদ্দিনের জন্য ৯টি বাদ্যযন্ত্র দেওয়ার ব্যবস্থা করা হবে।’

(ঢাকাটাইমস/৫জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :