চট্টগ্রামে কর্মসংস্থান ও জনশক্তি অফিসে প্রবাসীদের উপচেপড়া ভিড়

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২১, ১৭:১৯

টিকা রেজিস্ট্রেশনে প্রবাসীদের ঢল নেমেছে চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। এমনকি পুলিশ এনেও পরিস্থিতি স্বাভাবিক করা যাচ্ছে না। চট্টগ্রামসহ সারাদেশে গত শুক্রবার থেকে বিদেশগামী কর্মীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়। অগ্রাধিকার ভিত্তিতে টিকাদান নিশ্চিত করতে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু করা হয়।

দেশের ৪২টি জনশক্তি অফিস, নয়টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে অথবা ‘আমি প্রবাসী’ অ্যাপে বিএমইটির এই রেজিস্ট্রেশন কার্যক্রম চলছে। প্রবাসী কর্মীদের টিকা প্রাপ্তিতে সুরক্ষা অ্যাপে (চালু হওয়া সাপেক্ষে) বিএমইটি এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া অব্যাহত থাকবে।

এদিকে রবিবার মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের প্রবাসী কর্মীরা টিকা রেজিস্ট্রেশন করতে চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে হুমড়ি খেয়ে পড়েছেন। এমনকি নিয়মনীতি উপেক্ষা করে চট্টগ্রামের ১৫ উপজেলা ও মহানগরের প্রবাসীরাও এক সঙ্গে জড়ো হয়ে রেজিস্ট্রেশনের জন্য আসেন। এতে বিলম্ব হয় রেজিস্ট্রেশন প্রক্রিয়া। এর মধ্যে অনেকে সরকার নির্ধারিত নিবন্ধন ফি বিকাশ/নগদ/শিউর ক্যাশে বিএমইটির অনুকূলে পে-বিলের মাধ্যমে পরিশোধ না করে চলে আসেন। এতে রেজিস্ট্রেশন করতে না পেরে অনেক প্রবাসী ক্ষোভ ঝাড়ছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার দৈনিক ঢাকাটাইমসকে বলেন, ‘১ জুলাই থেকে আগামী ৯ জুলাই পর্যন্ত চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকা ও ১৫ উপজেলার শুধুমাত্র সৌদি আরব ও কুয়েত প্রবাসী কর্মীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে। এরপর মধ্যপ্রাচ্যসহ অন্যান্য দেশের প্রবাসী কর্মীদের রেজিস্ট্রেশন কার্যক্রম চালানো হবে।’

তিনি বলেন, ‘তাছাড়া অনেকে সরকার নির্ধারিত নিবন্ধন ফি বিকাশ/নগদ/শিউর ক্যাশে বিএমইটি এর অনুকূলে পে-বিলের মাধ্যমে পেমেন্ট না করে চলে আসেন। ফলে রেজিস্ট্রেশন করা যায় না। এ কারণে প্রবাসীদের অনেকে অযথা ক্ষোভ ঝাড়ছেন। এছাড়াও ই-পাসপোর্টধারীরা সোনালী ব্যাংক আগ্রাবাদ করপোরেট শাখায় পে-অর্ডারের মাধ্যমে ২০০ টাকা পেমেন্ট করে টিকা গ্রহণে রেজিস্ট্রেশন করা যাবে।’

চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সূত্র জানায়, ৫ জুলাই হাটহাজারী ও রাউজান উপজেলা সৌদি আরব ও কুয়েত প্রবাসী কর্মীদের রেজিস্ট্রেশন করা হবে। ৬ জুলাই রেজিস্ট্রেশন করা হবে রাঙ্গুনিয়া, পটিয়া ও চন্দনাইশ উপজেলা প্রবাসী কর্মীদের। ৭ জুলাই ফটিকছড়ি ও সীতাকুণ্ড উপজেলা, ৮ জুলাই সাতকানিয়া ও সন্দ্বীপ এবং ৯ জুলাই লোহাগাড়া, বাঁশখালী ও মিরসরাই উপজেলা প্রবাসী কর্মীদের রেজিস্ট্রেশন করা হবে। এরপরও মাসব্যাপী বিদেশগামী কর্মীদের রেজিস্ট্রেশন কার্যক্রম অব্যাহত থাকবে।

বিএমইটি সূত্রে জানা গেছে, সরকার প্রবাসী কর্মীদের কর্মস্থলে যাওয়া নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন দিতে সিদ্ধান্ত নিয়েছে। সেই লক্ষ্যে যাদের বিএমইটির নিবন্ধন নেই তারা স্ব-স্ব এলাকায় নিবন্ধন করে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। এর ফলে সুরক্ষা অ্যাপে ঘরে বসেই টিকার জন্য রেজিস্ট্রেশন করার সুযোগ রয়েছে।

বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার পাওয়ার লক্ষ্যে যেসব কর্মীদের বিএমইটির ডাটাবেজে নিবন্ধন ও স্মার্ট কার্ড নেই অথবা চলতি বছরের ১ জানুয়ারির আগে বিএমইটির স্মার্ট কার্ড আছে সেসব কর্মীর টিকার জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধনের সুবিধার্থে বৈধ পাসপোর্ট দিয়ে বিএমইটির ডাটাবেজে নিবন্ধন করতে হবে।

তবে ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত নিবন্ধিত কর্মীদের নতুনভাবে নিবন্ধনের প্রয়োজন হবে না। বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীরা কোভিড-১৯ ভ্যাকসিন পেতে surokkha.gov.bd এর মাধ্যমে জরুরিভাবে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে। surokkha App এ রেজিস্ট্রেশন সফল হলে Mobile Message- এর মাধ্যমে টিকা সেন্টার ও টিকার তারিখ জানা যাবে।

(ঢাকাটাইমস/৫জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :