ভোলায় কুরবানির পশুর ৮টি অনলাইন হাট

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২১, ২১:৩৯

ভোলায় করোনাকালীন কঠোর লকডাউনের কারণে বিকল্প ব্যবস্থায় খোলা হয়েছে আটটি অনলাইন পশুর হাট। কুরবানি ঈদকে সামনে রেখে এ হাট চালু করেছে জেলা প্রাণী সম্পদ অধিদপ্তর।

জেলা সদরে দুটিসহ সাত উপজেলায় মোট আটটি পশুরহাট চালু করা হয়েছে। এসব হাটে গরুর ছবি, ওজন, দাম এবং বিক্রেতার নাম ও ফোন নাম্বার দেয়া থাকবে। এছাড়াও পশুরহাট পরিচালনার জন্য ২২টি ভেটনারি টিম প্রস্তুত রয়েছে। ফেসবুকে ‘অনলাইন পশুরহাট ভোলা’ নামে খুঁজলে পাওয়া যাবে অনলাইন পশুরহাটের গ্রুপ। সেখানে পশু কেনা-বেচা করা যাবে।

জেলা প্রাণী সম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় কুরবানির জন্য প্রস্তুত রাখা হয়েছে এক লাখ ছয় হাজার ৯৫৪টি গরু। তবে জেলায় কোরবানির জন্য গরুর চাহিদা রয়েছে এক লাখ দুই হাজার ৬০টি। এ বছর চাহিদার চেয়েও প্রায় পাঁচ হাজার গরু বেশি রয়েছে।

এছাড়াও জেলায় ৯৩টি পয়েন্টে পশুরটহাট বসানোর প্রস্তুতি নেয়া হলেও করোনা ভাইরাসের সংক্রমণের উপর নির্ভর করছে এ বছর ঠিক কতটি পশুরহাট বসবে। তবে বিকল্প ব্যবস্থায় অনলাইন পশুরহাট চালু করেছে জেলা প্রাণী সম্পদ অধিদপ্তর।

এদিকে ঈদুল আজহাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন খামারি ও পারিবারিক পশু পালনকারীরা। ইতোমধ্যে তারা প্রকৃতিক উপায়ে গরু মোটাতাজকরণ করেছেন। হাট বসার ঘোষণা এলেই তারা গরু নিয়ে হাটে যাবেন। তবে করোনা প্রাদুর্ভাবের কারণে হাটে ক্রেতা কম থাকলে গরুর দাম কম যাবে বলেও চিন্তিত তারা।

ভোলা সদরের খামারি মো. মনিরুল ইসলামসহ পাঁচ-সাতজন খামারি বলেন, কুরবানি উপলক্ষে আমরা খামারিরা সারা বছর গরু পালন করে থাকি। যদি হাট না বসে তাহলে আমাদেরকে লোকসানের মুখে পরতে হবে। এর ফলে খামারিরা গরু পালন বন্ধ করে দিলে ভবিষ্যতে কুরবানির জন্য গরুর সংকট তৈরি হবে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মন্ডল বলেন, ‘এখন পর্যন্ত ভোলার ৯৩টি পয়েন্টে পশুটহাট বসানোর প্রস্তুতি নেয়া হয়েছে। তবে সবকিছু নির্ভর করছে লকডাউন এবং করোনা সংক্রমণের উপর। হাটের সংখ্যা কমে যেতে পারে। তবে এর জন্য আমরা বিকল্প ব্যবস্থা হাতে নিয়েছি। জেলায় আটটি অনলাইন পশুরহাট খুলেছি, সেখানে পশু কেনা-বেচা করা যাবে।’

তিনি বলেন, ‘এবার প্রকৃতিক উপায়ে খামারিরা গরু মোটাতাজা করেছেন। আমরা ১৭৫ জন খামারিকে প্রশিক্ষণ দিয়েছি। তবে কেউ অবৈধভাবে গরু মোজাতাজা করে হাটে আনলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

(ঢাকাটাইমস/৫জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :