মানবেতর জীবন-যাপন করছেন আড়াইহাজারের মিষ্টি ব্যবসায়ীরা

এম এ হাকিম ভূঁইয়া, আড়াইহাজার (নারায়ণগঞ্জ)
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০২১, ১৬:৫০

লকাডাউনের কারণে লোকসানের মুখে পড়েছেন নারায়ণগঞ্জের আড়াইহাজারে মিষ্টি ব্যবসায়ীরা। এতে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় শতাধিক মিষ্টি ব্যবসায়ী রয়েছেন। এই ব্যবসার সঙ্গে জড়িত কারিগরদের সংসার চালাতে কষ্ট হয়ে পড়েছে। তারা অনেকটাই মানবেতর জীবন-যাপন করছেন।

আড়াইহাজার পৌরসভা বাজারের টাঙ্গাইল মিষ্টি ভাণ্ডারের মালিক মিন্টু বলেন, দোকান খুলতে না পারায় মোটা অংকের টাকা লোকসান গুণতে হবে।

গোপালদী বাজারের মিষ্টি ব্যবসায়ী হরিদাশ বলেন, উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় শতাধিক মিষ্টি দোকান রয়েছে। দোকান খুললে ম্যাজিস্টেট জেল-জরিমানা করছে। ব্যবসা করতে না পারলে সংসার চালাব কিভাবে।

এদিকে মিষ্টি কারিগর লোকনার্থ জানান, তিনি দৈনিক মজুরিতে মিষ্টির কারখানায় কাজ করছেন ১২ বছর ধরে। লকডাউনে দোকান বন্ধ থাকায় আয় রোজগার বন্ধ হয়ে গেছে। ফলে আমার সংসার চালাতে কষ্ট হয়ে পড়ছে।

তিনি আরও বলেন, মালিকের কাছে ট্যাহা হাওলাত চাইয়া পাইনাই। একটি সমিতি থেকে কিছু ট্যাহা উঠায় ছিলাম। দোকান বন্ধ থাহায় অ্যাহন আয় রোজগারও বন্ধ। সমিতির স্যারেরা ঋণের কিস্তি নিতে বাড়িতে আইয়া বইয়া থাহে। সংসার চালাতেই কষ্ট হয়ে পড়েছে। কিস্তি দিমু কইত্তে।

এমন অভিযোগ ও আক্ষেপ এ পেশায় জড়িত প্রায় অনেকেরই। তারা সরকারের কাছ থেকে এ পর্যন্ত কোনো প্রকার ত্রাণ সহায়তাও পাচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

(ঢাকাটাইমস/৬জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :