সুনামগঞ্জে প্রসূতিদের সেবায় নৌ-অ্যাম্বুলেন্স

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০২১, ২১:০১

হাওরবেষ্টিত সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলায় গর্ভবতী মায়েদের চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে ‘মাতৃসেবা তরী’ নামে একটি নৌ-অ্যাম্বুলেন্সের উদ্বোধন করা হয়েছে। সোমবার বিকালে এই নৌ-অ্যাম্বুলেন্সের উদ্বোধন করেন বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাদিউর রহিম জাদিদ।

দুর্গম ও হাওরাঞ্চল খ্যাত ফতেপুর ইউনিয়নের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের গর্ভবতী নারীদের প্রাতিষ্ঠানিক ডেলিভারি সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বম্ভরপুর উপজেলা প্রশাসন ও ফতেপুর ইউনিয়ন পরিষদের যৌথ-অর্থায়নে তৈরি করা হয় এই নৌ-অ্যাম্বুলেন্স।

প্রসূতি মায়েদের প্রাথমিক চিকিৎসা সহায়তাস্বরূপ একটি বিছানা, চিকিৎসা কিট, অক্সিজেন সিলিন্ডারসহ ‘মাতৃসেবা তরী’ নামে এই নৌ-ম্বুল্যান্সটি উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সজল মোল্লা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমান, ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রণজিত চৌধুরী রাজন, সলুকাবাদ ইউনিয়ন চেয়ারম্যান, নুরুল আলম সিদ্দিকী তপন, ধনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী কালাচাঁন, জেলা পরিবার পরিকল্পনা ফ্যাসিলেটর শামছুল আলম, এভি ভ্যান প্রজেকশনিস্ট আমান, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মী এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

জেলার বিশ্বম্ভরপুর উপজেলার সবচেয়ে দুর্গম জনপদ ফতেহপুর ইউনিয়ন। বছরে ছয় মাস এই ইউনিয়নটি পানির নিচে থাকায় উপজেলা ও জেলা সদরের সঙ্গে সড়ক যোগাযোগ একেবারেই বিচ্ছিন্ন থাকে। ফলে এই ইউনিয়নের অসুস্থ রোগী বিশেষ করে প্রসূতি মায়েদের স্বাস্থ্যসেবা পেতে অধিকাংশ সময়ই কালক্ষেপণ হয় এবং দুর্ভোগ পোহাতে হয়।

বিষয়টি উপলব্ধির পর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমান উপজেলা পরিষদের সাধারণ সভায় তুলে ধরলে উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং ফতেহপুর ইউনিয়ন পরিষদের সহযোগিতায় নৌ-অ্যাম্বুলেন্স চালুর উদ্যোগ নেয়া হয়।

(ঢাকাটাইমস/৬জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :