বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোন

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুলাই ২০২১, ১২:০৮

বিশ্বের সবথেকে ছোট ফোরজি স্মার্টফোন মনি মিস্ট। ফোনটির দামও বেশ কম। সেই সঙ্গেই আবার অনবদ্য কিছু ফিচার্স ও স্পেসিফিকেশনস রয়েছে ছোট্ট এই ফোনের। এই ফোন এতই ছোট যে খুব সহজেই আপনার হাতের তালুতে ধরে যাবে। বিগত কয়েক বছরে বিশ্ব ব্যাপী ছোট স্মার্টফোনের একপ্রকার দেখা নেই বললেই চলে। যদিও এই কোম্পানির তরফে দাবি করা হচ্ছে, ছোট স্মার্টফোনের চাহিদা এখনও শেষ হয়ে যায়নি।

মনি মিস্ট একটি ফোরজি স্মার্টফোন, এই ফোনে চলবে অ্যানড্রয়েড পাই অপারেটিং সিস্টেম। এখনও বিক্রি শুরু না হলেও, ক্রাউডফান্ডিং ওয়েবসাইটের মাধ্যমে ৯৯ মার্কিন ডলারে এই ফোন কেনা যাবে। পরবর্তীতে বিক্রয়ের জন্য বাজারে ছাড়া হলে, রিটেইল শপে ১৫০ মার্কিন ডলারে কেনা যাবে।

শুধুমাত্র কালো রঙেই পাওয়া যাবে মনি মিস্ট । এই ফোনের পরিমাপ ৮৯.৫ x ৪৫.৫ x ১১.৫এমএম। মনি মিস্ট দেখতে অনেকটা আইফোন-ফোরের মতো।

জিএসএমএরিনা ওয়েবসাইটের একটি রিপোর্টে জানানো হয়েছে, স্টিভ জোবসের ডিজাইন দ্বারা অনুপ্রাণিত এই স্মার্টফোন। খুবই ছোট হওয়ার কারণে সহজেই এই ফোন যে কোনও জায়গায় নিয়ে ঘোরা যাবে। যদিও, ছোট ডিসপ্লের কারণে নেভিগেশনে সমস্যা হতে পারে।

এছাড়াও, ফোনের লেখা পড়তেও সমস্যায় পড়তে হতে পারে ইউজারদের। ব্যস্ততার সময় মনি মিস্ট ফোন থেকে কয়েকটি গুরুত্বপূর্ণ বাটনে ক্লিক করা প্রায় অসম্ভব।

মনি মিস্ট-এ রয়েছে ৩ ইঞ্চি এলসিডি ডিসপ্লে। এই ডিসপ্লেতে ৪৮০x৮৫৪ পিক্সেলস রেজোলিউশন ও ১৬:৯ অ্যাসপেক্ট রেশিও থাকছে।

পারফরম্যান্সের জন্য এই স্মার্টফোনে রয়েছে একটি মিডিয়াটেক এমটি৬৭৩৫ চিপসেট। প্রায় সাত বছর পুরনো এই চিপসেটের সঙ্গেই পেয়ার করা রয়েছে ৩জিবি র‌্যাম ও ৩২ জিবি স্টোরেজ।

এই ফোনে কোনও মাইক্রোএসডি কার্ড স্লট থাকছে না। মনি মিস্ট-এ চলবে অ্যানড্রয়েড৯ অপারেটিং সিস্টেম।

মনি মিস্ট ফোনে রয়েছে একটি ১৩এমপি ক্যামেরা। সঙ্গে সেলফি তোলার জন্য একটি ভিজিএ ক্যামেরা ব্যবহৃত হয়েছে।

একটি অত্যন্ত শক্তিশালী ১২৫০ এমএএইচ ব্যাটারি থাকছে এই ফোনে। সঙ্গে রয়েছে ইউএসবি টাইপ-সি পোর্ট। এই ফোনে ডুয়াল মাইক্রো সিম দেওয়া হয়েছে। এছাড়াও রয়েছে ওয়াইফাই ও ব্লুটুথ ৪.০ সাপোর্ট।

(ঢাকাটাইমস/৭জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :