ফোনে উইন্ডোজ ১১ ইনস্টল করে চমকে দিলেন

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুলাই ২০২১, ১৪:৫৬

সম্প্রতি উইন্ডোজ ১১ অবমুক্তির ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। অফিসিয়ালি কোনও কম্পিউটারে আপডেট এখনও পর্যন্ত পৌঁছায়নি। ইনসাইডার প্রোগ্রামের মাধ্যমে নির্বাচিত কিছু উইন্ডোজ গ্রাহক এই আপডেট ইনস্টল করেছেন। এরই মাঝে এবার স্মার্টফোনে উইন্ডোজ ১১ আপডেট ইনস্টল করে দেখালেন এক পড়ুয়া।

বিশ্বের বিভিন্ন প্রান্তে, বিভিন্ন বয়সের মানুষজন নিজের কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করতে পারেননি। আর এমনই এক সন্ধিক্ষণে স্মার্টফোনে উইন্ডোজ ১১ ইনস্টল করে তাক লাগালেন সেই ছাত্র।

গুস্তাভে মনস্ নামের এক ছাত্র লুমিয়া ৯৫০ এক্সএল ফোনে উইন্ডোজ ১১ চালিয়ে তাক লাগিয়ে দিয়েছেন। ইতিমধ্যেই লুমিয়া ৯৫০ এক্সএল ফোনে উইন্ডোজ ১১ চালানোর ভিডিয়ো পোস্ট করেছেন গুস্তাভে।

আগ্রহী ব্যক্তিদের স্মার্টফোনে উইন্ডোজ ১১ ও উইন্ডোজ ১১ ইনস্টল করতে সাহায্যের হাত বাড়িয়ে দিতে, একটি ওয়েবসাইটও চালু করে দিয়েছে গুস্তাভে ও তার দল।

গুস্তাভে মনসে্র শেয়ার করা ইউটিউব ভিডিওতে লুমিয়া ৯৫০ এক্সএল ফোনে উইন্ডোজ ১১ চলতে দেখা গেছে। এই ফোনে ইউজার ইন্টারফেস খুব সুন্দর ভাবে ব্লেন্ড হয়েছে। সেই সঙ্গেই আবার বেশিরভাগ অ্যাপও চলতে দেখা গিয়েছে।

যদিও, কম্পিউটারে উইন্ডোজ ১১-এর তুলনায় লুমিয়া ৯৫০ এক্সএল ফোনে ইউজার ইন্টারফেসে কিছু পরিবর্তন রয়েছে। টাস্ক বারে আইকনগুলো ফোনের সম্পূর্ণ জায়গাজুড়ে থাকবে। স্টার্ট বাটনের পাশেই থাকছে সার্চ বাটন। বা দিকে রয়েছে ইউজেট স্ক্রিন। তবে, লুমিয়া ৯৫০ এক্সএল ফোনটি স্লো হওয়ার কারণে, প্রায় সব অ্যাপ একাধিকবার ওপেন করতে হয়েছে।

পাঁচ বছর আগে উইন্ডোজ ফোনে উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালানোর জন্য শুরু হয়েছিল প্রজেক্ট উইন্ডোজ। গুস্তাভে মনস বলেন, ' উইন্ডোজ ১০এক্স-এর কথা মাথায় রেখে আমাদের সব ডেভেলপমেন্টের কাজ করার জন্যই উইন্ডোজ ১১ চালাতে খুব বেশি সমস্যা হয়নি।'

প্রায় ১৫ জনের একটি দলের সঙ্গে কাজ করেন গুস্তাভে মনস। উইন্ডোজ ফোনে কেউ উইন্ডোজ ১০ অথবা উইন্ডোজ ১১ ইনস্টল করতে চাইলে মনসের ওয়েবসাইটে পেয়ে যাবেন বিস্তারিত গাইড।

(ঢাকাটাইমস/৭জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :