সুখে থাকার ‘সিক্রেট’

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুলাই ২০২১, ১০:৫৭ | প্রকাশিত : ০৮ জুলাই ২০২১, ০৯:৩৫

জগতে সুখে থাকতে কে না চায়? কিন্তু সবার ভাগ্যে সুখী হওয়া হয়ে ওঠে না। এজন্য আপনার ভাগ্য যতটা না দায়ী তার চেয়ে বেশি দায়ী আপনি নিজেই।

যখন আপনি কাউকে তোয়াক্কা না করে নিজের মতো করে বাঁচবেন তখন আপনার মধ্যে আত্মবিশ্বাস বাড়বেই। নিজের মধ্যে থেকে কাজ করার এনার্জি পাবেন। একটা সুন্দর জীবন কাটাতে পারবেন নিজের মতো করে।

জীবনে ভালো থাকার পাসওয়ার্ড কিন্তু থাকে আমাদের হাতেই। যদিও আমরা নিজেরাই তা খুঁজে পাই না। মানুষকে তুলোধনা করা, মানুষের সমালোচনা আজকাল অনেকের কাছেই অভ্যাসে পরিণত হয়েছে। নিজর ভালো থাকার বদলে অন্যের খুঁত ধরতেই ব্যস্ত সকলে। আর যত বেশি অন্যকে নিয়ে চর্চা হবে তত কিন্তু জীবন থেকে পজিটিভিটি কমবে।

সুখে থাকতে হলে প্রথমেই যা করতে হবে তা হল যাঁদের থেকে জীবনে কোনও রকম উপকার পাননি শুধুমাত্র নেগেটিভ এনার্জি ছাড়া তাঁদের আগে জীবন থেকে ছেঁটে ফলুন। দেখবেন সমস্যা অনেকখানি কমে যাবে।

সেই সঙ্গে সবার কথা মেনে চলতে গেলে টিকে থাকা খুব মুশকিল। একবার নিজেকে ভালোবেসে দেখুন, নিজের পছন্দের কাজগুলো সেরে ফেলুন। দেখবেন বদলে যাবে জীবনের অর্থ। সেই সঙ্গে এমন কিছু অনুভূতি পাবেন, যা আপনার আগে হয়নি।

অনেক বেশি আকর্ষণীয় হয়ে উঠেছেন

মন ভালো রাখতে কেউ কিন্তু সমালোচনা করেন না কিংবা কারোর নিন্দে করেন না। কোথাও গিয়ে যদি নিজের মনের মধ্যে কোনও খুঁত থাকে, নিজের কোনও হতাশা থাকে তবেই চারটে বাজে কথা বলেন। কিন্তু জীবন থেকে এসব ছেঁটে ফেললে মন ভালো থাকবে। সেই সঙ্গে নিজের যত্ন নিয়ে আরও বেশি ঝকঝকে তকতকে হয়ে উঠতে পারবেন।

লোকে আপনার প্রতি আকৃষ্ট হবে

অন্য কে কি ভাববে সব ভুলে যান। বরং নিজেকে নিয়ে ভাবুন। মন খুলে লোকজনের সঙ্গে মিশুন। কারোর নিন্দা করবেন না। দেখবেন লোকজন আপনাকে অনেক বেশি ভালোবাসবে। আপনার কাছ থেকে তাঁরা মানসিক শান্তি পাবেন।

কখনও কাউকে খুশি করতে পারবেন না

জীবনে কাউকে খুশি করা খুব মুশকিল। সব কিছু দিয়ে দিলেও লোকে খুশি হয় না। যে কারণে বিয়েবাড়িতে মন ভরে খাওয়ার পরেও লোকে নিন্দা করতে ছাড়েন না। সকলেই এখন স্বার্থপর। আর মানুষকে যত বেশি গুরুত্ব দেবেন তত বেশি মানসিক অশান্তি বাড়বে।

কারোর জন্য নিজেকে পরিবর্তন করবেন না

অন্য কাউকে খুশিকে করতে কখনও নিজেকে পরিবর্তন করবেন না। নিজের সত্ত্বাকে হারিয়ে ফেলবেন না। বরং নিজেকে ভালোবাসুন। নিজেকে ভালোরাখুন। আর নিজেকে ভালো রাখতে যা কিছু প্রয়োজন তা অবশ্যই করুন। যে সব কাজ এতদিন করা হয়নি এবার সেই সব কাজে মন দিন। জীবনে চাপ কমলে অনেক ভালো থাকবেন।

পছন্দের মানুষদের সঙ্গে থাকুন

এমন মানুষদের সঙ্গে থাকুন যাদের আপনি পছন্দ করেন। যাদের থেকে আপনি ভালো উপদেশ পান। যারা আপনাকে সব সময় ঘিরে থাকতে পারে। এবং যারা মনের দিক থেকেও ভীষণ রকম ইতিবাচক। এমন মানুষের সান্নিধ্যে থাকুন। জীবনে সাফল্য আসবেই।

(ঢাকাটাইমস/৮জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :