চকলেটের স্বর্গরাজ্য!

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০২১, ১০:৫০

চকলেট ছোট-বড়, সকলের কাছেই সমান প্রিয় এবং লোভনীয়। চকলেট কেক, চকলেট মুজ, চকলেট বিস্কুট, চকলেট শেক- এমন সব লোভনীয় খাবারের প্রতি দুর্বলতা রয়েছে অনেকেরই। অনেকর ধারণা, চকোলেটের প্রকোপে শরীরের অতিরিক্ত মেদ জমতে শুরু করে। তবে আধুনিক গবেষণা বলছে, ফিট ও সুস্থ থাকতে ডায়েট প্ল্যানে একটুকরো চকলেট খাওয়া যেতেই পারে। যারা কড়া ডায়েট করেন, তাদের সমানে চকোলেটের যে কোনও রেসিপি সামনে রাখলেও ডায়েটের মেনু ওলটপালট হয়ে যেতে পারে। চকোলেটের ইতিহাস বেশ প্রাচীন। প্রায় ২০০ বছর ছুঁই ছুঁই এই ইতিহাসে চকলেট পৌঁছেছে পৃথিবীর নানা প্রান্তে। আপনি যদি একজন চকলেট-প্রেমী হন তাহলে আপনাকে পৃথিবীর কয়েকটি জাদুঘরে যেতেই হবে। কারণ এই সব জাদুঘরে ধরা আছে সেই ২০০ বছরের ইতিহাস।

ক্যাডবেরি, ইংল্যান্ড

বার্মিংহ্যাম শহরের এই জাদুঘরে চকোলেটের ২০০ বছরের ইতিহাস ধরা হয়েছে নিপুণভাবে। তার সঙ্গে ক্যাডবেরির সেরা চকলেটগুলি বিনামূল্যে চেখে দেখার সুযোগ।

হার্শিজ, আমেরিকা

শিশুদের অত্যন্ত পছন্দের এই জাদুঘর । আমেরিকায় কীভাবে চকলেট এসে পৌঁছল, তার বিস্তারিত ইতিহাস রয়েছে এখানে। এর পাশাপাশি এখানে নিজের পছন্দ মতো চকলেট বার বানিয়ে নেওয়ার সুযোগও রয়েছে।

লিন্ট হোম অফ চকলেট, সুইৎজারল্যান্ড

চকোলেটের ২০০ বছরের ইতিহাসের মধ্যে দিয়ে যাত্রা করতে চাইলে লিন্ড আপনার সেরা গন্তব্য। তার সঙ্গে উপরি পাওনা পৃথিবীর সবচেয়ে বিখ্যাত এই চকলেট ব্র্যান্ডের সব ক’টি চকলেট চেখে দেখার সুযোগ। সেটাও সম্পূর্ণ বিনামূল্যে। এখানে অন্যতম আকর্ষণ হল, এর মধ্যে থাকা চকোলেটের বৃহত্তম ফোয়ারা। ৩০ ফুট উচ্চতা এবং ৬৫,০০০ বর্গফুট এলাকা জুড়ে ছড়িয়ে বিস্তৃত এই চকলেট ফাউন্টেন, বিশ্বের বৃহত্তম চকলেট ফাউন্টেন।

ইমফ, জার্মানি

তিন ফুট উচ্চতার চকোলেটের ফোয়ারা এই জাদুঘরের সেরা আকর্ষণ। তা ছাড়া এই মিউজিয়ামের ভিতরে রয়েছে বিরাট দোকান। সেখানে পৃথিবীর সেরা মানের চকলেট রয়েছে বিক্রির জন্য।

(ঢাকাটাইমস/৮জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :