ভ্রাম্যমাণ সবজি দোকান: স্বাস্থ্যবিধি রক্ষার সঙ্গে কর্মসংস্থান

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুলাই ২০২১, ১৭:১৩ | প্রকাশিত : ০৮ জুলাই ২০২১, ১৭:১০

বাগেরহাটে লকডাউনে স্থানীয়দের ঘরবন্দি রাখতে মানুষের দোরগোড়ায় নায্যমূল্যে ভ্রাম্যমাণ কাঁচাবাজার পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছেন স্থানীয় সংসদ সদস্য শেখ তন্ময়। বৃহস্পতিবার সকালে বাগেরহাট শহরের কোর্ট মসজিদ এলাকায় এই কার্যক্রম উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ভূইয়া হেমায়েত উদ্দিন।

বাগেরহাট সদর উপজেলার ১০টি ইউনিয়নে ১০০টি ভ্রাম্যমাণ ভ্যানে করে সবজি বিক্রি কার্যক্রম শুরু হয়েছে। লকডাউন চলাকালে প্রতিদিন ভ্যানে করে মানুষের বাড়ির সামনে হাজির হয়ে তারা এই সবজি বিক্রি করবেন। এর মাধ্যমে একদিকে স্বাস্থ্যবিধি মেনে মানুষ ঘরে থাকছেন, অন্যদিকে কিছু বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ হয়েছে।

জেলার ৭৫টি ইউনিয়নে একযোগে এই কার্যক্রম শুরু হলো। বাগেরহাট জেলা যুবলীগ এই কার্যক্রম বাস্তবায়ন করছে। ভ্রাম্যমাণ ভ্যানে নিত্যপ্রয়োজনীয় কাঁচা সব ধরনের সবজি মিলবে।

এ সময়ে বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা যুবলীগের আহ্বায়ক সরদার নাসির উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আহাদ উদ্দিন হায়দার, সদর উপজেলা যুবলীগের আহ্বায়ক লিটন সরকার, পৌর যুবলীগের আহ্বায়ক শেখ হুমায়ুন কবির পলি, বাগেরহাট পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাজী তৌহিদুর রহমান জনি উপস্থিত ছিলেন।

বাগেরহাট জেলা যুবলীগের আহ্বায়ক সরদার নাসির উদ্দিন বলেন, সম্প্রতি বাগেরহাটে করোনা সংক্রমণ বেড়েছে। বাগেরহাটের সংসদ সদস্য শেখ তন্ময় করোনাকালে নানা উদ্যোগ নিয়েছেন। তারই ধারবাহিকতায় মানুষদের ঘরবন্দি রাখতে কাঁচাবাজার পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছেন।

তিনি বলেন, বর্তমানে জেলাজুড়ে লকডাউন চলছে। সংক্রমণ কমাতে হলে মানুষকে ঘরে রাখতে হবে। আর তাদের ঘরে রাখতে হলে সেবা পৌঁছে দিতে হবে। সেই লক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রবাদি ভ্রাম্যমাণ দোকানের মাধ্যমে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়ে মানুষদের ঘরে রাখার চেষ্টা করছি। এলাকার মানুষ এই ভ্যান থেকে তার প্রয়োজনীয় কাঁচাবাজার নায্যমূল্যে কিনতে পারবেন। জেলা যুবলীগ এই কার্যক্রমটি বাস্তবায়ন করবে। বৃহস্পতিবার ১০০টি ভ্যান দিয়ে এই কার্যক্রম শুরু হলো। পর্যায়ক্রমে ৭৫টি ইউনিয়নে চলবে।

বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম বলেন, বাগেরহাটে লকডাউন বাস্তবায়ন চ্যালেঞ্জ মোকাবেলা করছিলাম। বিশেষ করে কাঁচাবাজারে মানুষের সমাগমটা একেবারেই রোধ করা যাচ্ছিল না। নানা অজুহাতে মানুষ ঘরের বাইরে এসে ঘোরাফেরা করছেন।

তিনি বলেন, স্থানীয় সংসদ সদস্য করোনাকালে নানা উদ্যোগ নিয়েছেন। তার মধ্যে এটি অন্যতম। ১০০টি ভ্যানের মাধ্যমে এই ভ্রাম্যমাণ কাঁচা সবজির বেচাকেনা শুরু হলো। এই ভ্যান চালকরা লকডাউনে বেকার হয়ে পড়েছিলেন। তারা এই কার্যক্রমে যোগ দেয়ায় তাদের পূনর্বাসন হলো। অন্যদিকে মানুষের দোরগোড়ায় কাঁচাবাজার পৌঁছে গেল। এতে জনসমাগমের কাঁচাবাজারে ভিড় কমবে বলে আশা করছেন এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/৮জুলাই/এসএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :