সম্পর্ক মানেই চাহিদা থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুলাই ২০২১, ১৯:১১ | প্রকাশিত : ০৮ জুলাই ২০২১, ১৮:২১

যেকোনো সম্পর্কে গুরুত্ব দিতে হবে।সম্পর্ককে যত্নহীনভাবে ফেলে রাখলে, হেলাফেলা করলে সম্পর্ক কখনোই স্ট্যাবল থাকবে না।যে সম্পর্কে আপনার কাছে কোনো চাহিদা থাকবে না। অপরপক্ষের কাছে সেই সম্পর্কটা আসলে মজবুতও নয়।সম্পর্ক মানেই চাহিদা থাকতে হবে।দেখা করার ইচ্ছা,কথা বলার ইচ্ছা, ঘুরতে যাওয়ার ইচ্ছা এইরকম মানসিক চাহিদাগুলো আসবেই।এইগুলো স্বাভাবিক ভাবেই জন্ম নিবে।

অনেক ছোট ছোট বিষয় আপনি তার কাছে আশা করবেন।আশাটাও স্বাভাবিক ভাবেই জন্ম নিবে।মেসেজ পেতে ইচ্ছা করবে।ছোট ছোট উপহার পেতে ইচ্ছা করবে।ইচ্ছে করবে আপনি তাকে অন্যদের চাইতে আলাদা করে দেখেন।এই ইচ্ছাগুলোই সম্পর্ককে ‘সম্পর্ক’ করে রাখবে।শুধু দুজন মানুষ থেকেই একটা ‘সম্পর্ক’ জন্ম নেবে।আর সেই চাওয়াগুলোকে মুল্যায়ন করাটাই হলো সম্পর্ক। সেই মানুষটাকে আপনারও প্রয়োজন এটা বোঝানো বা আপনিও বুঝে নেয়া।যার কাছে এই চাহিদাগুলো নেই।যার কাছে এই চাহিদাগুলো তার কাছ থেকে অনুভুব হয় না।যার কাছে এসবের কিছু যায় আসে না। তার কাছে কোনো কিছু চাওয়ারও নেই। সেই সম্পর্কটা আসলে খুবই প্রাণহীন নড়বড়ে।

সম্পর্ক উপভোগ করার বিষয়।শুধু শারিরীক-মানসিকভাবে উপভোগ করা নয়। আপনি কিছুই দিলেন না সেই সম্পর্ক থেকে কিছু আশা করাটাও ঠিক না। আপনার মনে পাহাড় সমান ভালোবাসা রেখে দিলেন কিন্তু সেটা অপর পক্ষের মানুষটা জানলোই না।সেটা আসলে আপনি ভাবছেন ভালোবাসা কিন্তু সেটা শুধু মাত্র দায়িত্ব।

আমরা আমাদের সম্পর্কগুলো যখন পেয়ে যায়।যখন সেই সম্পর্কের খাতিরে আমরা এক ছাদের নিচে এসে যায়। তখন আমরা কেউই আসলে মনে করি না আমার মনের মানুষকে ধরে রাখতে হবে।তার জন্যে স্পেশাল করে সাজতে হবে।তাকে খুশি করতে হবে।তাকে তার চাহিদা অনুযায়ী ভালোবাসা বোঝাতে হবে।

ঠিক একইভাবে ভালোবাসার মানুষটিও মনে করে না যে, সঙ্গীকে কি আই লাভ ইউ বলতে হবে? তাকে নিয়ে কি রিকশা করে ঘুরতে ইচ্ছা করবে? তার জন্যে কি পাগলামী আসে? তাকে কি একটা ছোট মেসেজ বা রাত জেগে মুভি দেখা অথবা গল্প করা হয়? যে আছে তাকে আবার ধরে রাখার কি?

সব মানুষ এক রকম না।এক এক মানুষের চাহিদা এক এক রকম।শারীরিক-মানসিক সব তাকে তার চাহিদা বা তার মতো করেই ভালো রাখতে হবে, ভালোবাসতে হবে।অবশ্যই যদি আপনি তাকে ভালোবাসেন তাকে ধরে রাখার চেস্টাটাও করতে হবে।

এই চেষ্টার জন্যেই কিন্তু অনেক অসামঞ্জস্যপুর্ণ সম্পর্কগুলোও সুন্দর হয়।আবার এই চেষ্টা না করার জন্যই একসময় অনেক শক্ত সম্পর্কও একদমই শেষ হয়ে যায়।

যত্ন করুন আপনার সম্পর্ককে। যত্ন না করলে যে কোনো কিছুতেই ধুলো পড়ে, মরে যায়, হারিয়ে যায়।

ঢাকাটাইমস/৮জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :