প্রথমবার সংক্রমণ ও ভ্যাকসিনেশনের পরও হতে পারে করোনা

ডা. নুসরাত সুলতানা
| আপডেট : ০৮ জুলাই ২০২১, ২১:৫৮ | প্রকাশিত : ০৮ জুলাই ২০২১, ২১:৩৪

গরীবের করোনা হয় না, কারণ গরীবের শরীরে অনেক ভিটামিন ডি। গ্রামে করোনা হয় না, কারণ সেখানে অনেক আলো-বাতাস। বাতাসের ঝাপটায় করোনা গুষ্টিশুদ্ধ উড়ে যায়। যারা টিকা নিয়েছে তাদের করোনা হবে না। যারা একবার আক্রান্ত হয়েছে তাদের আর করোনা হয় না। করোনা বুড়াদের রোগ।

এইসব কথা যারা এতদিন বলেছেন, তারাই স্বাস্থ্যবিধি মানার বিষয়টিকে সবসময় বুড়া আঙ্গুল দেখিয়েছেন। নিজেরা জীবাণু বহন করে নিয়ে অন্যদের আক্রান্ত করেছেন। তাদের মৃত্যুর কারণ হয়েছেন। এমনকি নিজেও আক্রান্ত হয়ে যমের সাথে লড়াই করে কখনো জিতেছেন, কখনো হেরেছেন।

দোষ দিয়েছেন স্বাস্থ্য ব্যবস্থাপনার। কেন বেড নেই, কেন অক্সিজেন নেই, কেন আইসিইউ বেড নেই। এসব প্রশ্নে সোশ্যাল মিডিয়া কাঁপিয়েছেন। এসবের দায়ভার কি আপনাদের একটুও নেই?

যারা ভ্যাকসিন নিয়েছেন অথবা করোনা আক্রান্ত হয়েছেন, তারা কিন্তু মারাত্মক কোভিডে আক্রান্ত না হলেও মৃদু কোভিডে আক্রান্ত হতে পারেন। বাহক হিসেবে আপনি আপনার পরিবারের সদস্যদের আক্রান্তের কারণ হতে পারেন এবং তারা যদি ভ্যাকসিন নিয়ে না থাকেন, তাদের মৃত্যুর কারণ হতে পারেন।

তাই অন্তত নিজের পরিবারের স্বজনদের বাঁচাতে হলেও দয়া করে মাস্ক পরুন। অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলুন। আগেও বলেছি, এখনো বলছি ডেল্টা ভ্যারিয়েন্ট মারাত্মক। অনেক কম বয়সীরাও মারা যাচ্ছে এখন। আল্লাহ আমাদের রক্ষা করুন।

লেখক: সহকারী অধ্যাপক, ভাইরোলজী বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ

ঢাকাটাইমস/৮জুলাই/এসকে এস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :