১০ আইসিউ বেডের আটটিই চালু নেই, রোগীদের দুর্ভোগ

এম শরীফ ভূঞা, ফেনী
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২১, ১৭:২৫

ফেনী জেনারেল হাসপাতালে ১০ বেডের আইসিইউ উদ্বোধনের এক বছর পার হলেও এখনও চালু হয়নি আটটি। এদিকে করোনা পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে, হাসপাতালে সংকটাপন্ন ভর্তি রোগীদের জন্য প্রয়োজন হচ্ছে আইসিইউ। এমন পরিস্থিতিতেও ২৫০ শয্যার হাসপাতালটিতে মাত্র দুটি আইসিইউ বেডে চলছে করোনাক্রান্ত রোগীদের সেবা। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগীসহ স্বজনদের।

হাসপাতালে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা, ভেন্টিলেটর, সি-পেপ মেশিন থাকলেও দেড় বছরেও কেন ১০ বেড পরিপূর্ণভাবে চালু করা যায়নি, তার সুনির্দিষ্ট কারণ কর্তৃপক্ষ দেখাতে পারেনি। তবে জনবল সংকট এর একটি কারণ বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

জানা গেছে, আইসিইউ চালুর জন্য যে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন প্রয়োজন এটিও উদ্বোধনের দেড় মাসে চালু করা যায়নি। ফলে বেডগুলো চালু হয়নি। বাধ্য হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা করোনারোগীদের দৌঁড়াতে হচ্ছে ঢাকা বা চট্টগ্রামের দিকে। এতে চিকিৎসা ব্যয়, মৃত্যুঝুঁকি দুটিই বাড়ছে।

তবে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী বলেন, ১২ হাজার লিটারের অক্সিজেন ট্যাংক স্থাপনের কাজ ৭০ থেকে ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। আশা করছি, এ মাসের মধ্যেই সম্পূর্ণ কাজ শেষ হবে। আগামী মাস থেকে অক্সিজেন সরবরাহসহ ১০ বেড আইসিইউ পরিপূর্ণভাবে চালু করা যাবে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০২০ সালের মে মাসে ঘটা করে ফেনী জেনারেল হাসপাতালে ১০ বেডের আইসিইউ উদ্বোধন করা হয়। কোনোরকমে মাত্র দুটি বেডে সেবা চলছে দীর্ঘদিন ধরে। একইভাবে চলতি বছরের ১৪ মে এই হাসপাতালে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের কাজ শুরু হয়।

আরও জানা গেছে, সম্প্রতি করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকলে সিলিন্ডারের অক্সিজেনের মাধ্যমে পরিস্থিতি সামাল দেওয়া কষ্টকর হয়ে পড়ে। এ অবস্থায় ইউনিসেফের অর্থায়নে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনকাজ শুরু হয়। এ কাজ সম্পন্ন হলে এ হাসপাতালের রোগীদের অক্সিজেনের জন্য আর ঢাকা কিংবা চট্টগ্রাম ছুটতে হবে না। এতে করোনা আক্রান্তদের মৃত্যুঝুঁকি কমবে এবং শ্বাসকষ্টজনিত রোগীদের দুর্ভোগও লাঘব হবে। এমনটা মনে করেন সংশ্লিষ্টরা।

তারা জানায়, হাসপাতালটিতে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহের জন্য প্রতিটি ওয়ার্ডেই কপার পাইপ, ভ্যাপারাইজারসহ প্রয়োজনীয় স্থাপনের কাজ চলছে। প্রায় সবকটি শয্যার পাশে থাকবে অক্সিজেন পোর্ট।

এ বিষয়ে আবাসিক মেডিকেল অফিসার ডা. ইকবাল হোসেন ভূঞা জানান, এতদিন অক্সিজেন সরবরাহের অভাবে আইসিইউ বেডগুলো চালু করা যায়নি। ট্যাংক স্থাপনের ফলে জেলায় অক্সিজেন সংকট থাকবে না। এ অক্সিজেন দিয়েই পর্যায়ক্রমে সবগুলো আইসিইউ বেড চালু করা যাবে।

(ঢাকাটাইমস/৯জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :