রূপগঞ্জে কারখানায় আগুন: আজও চলছে উদ্ধার অভিযান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জুলাই ২০২১, ১০:০৪ | প্রকাশিত : ১০ জুলাই ২০২১, ০৯:২৯

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় তৃতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু করেছে ফায়ার সার্ভিস। ২৯ ঘণ্টা পর গতরাতে আগুন নিয়ন্ত্রণে এলেও ঝরে গেছে ৫২টি তাজা প্রাণ। ভেতরে আর কোনো মরদেহ আছে কিনা তা দেখতে শনিবার ফের উদ্ধার অভিযান শুরু করা হয়।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের নারায়ণগঞ্জ জেলার উপ পরিচালক আব্দুল্লাহ আল আরেফীন গতরাতে জানান, রাত সাড়ে ১১টায় আগুন নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি নেভেনি। তাপ যায়নি ও কিছু কেমিক্যালে অল্প আগুন আছে। ডাম্পিংয়ের কাজও বাকি আছে।

পুরোপুরি না নিভলেও আগুন নিয়ন্ত্রণে আসায় গতকালের মতো অভিযান স্থগিত ঘোষণা করে ফায়ার সার্ভিস। আজ শনিবার সকাল থেকে ফের উদ্ধার অভিযান শুরু হয়।

গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত ওই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। আগুনে বৃহস্পতিবার দুজনের মৃত্যু হয়। একজনের মৃত্যু হয় ভবন থেকে লাফিয়ে পড়ে। শুক্রবার উদ্ধার হওয়া ৪৯ জনসহ মোট মৃতের সংখ্যা দাঁড়ায় ৫২ জনে।

আগুন লাগার পর তিন তলা থেকে লাফিয়ে পড়ে কেউ প্রাণে রক্ষা পেলেও চতুর্থ তলায় তালা দিয়ে রাখার কারণে অন্যরা বাঁচতে পারেনি। চারতলার সিঁড়ির মুখ থেকে ৪০টির বেশি মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

উদ্ধারের পর ৪৯টি মরদেহ নেয়া হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। পুড়ে অঙ্গার হওয়ায় চেনার মতো অবস্থা না থাকায় পরিচয় শনাক্তের জন্য নিহতদের স্বজনদের ডিএনএ টেস্টের জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। পরিচয় শনাক্তের পরই মরদেহগুলো স্বজনদের কাছে বুঝে দেয়া হবে।

ঢাকাটাইমস/১০জুলাই/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :