ঈদের আগে ভার্চুয়াল কোর্ট বাড়ানো জরুরি

মো. মাসুদ রানা
 | প্রকাশিত : ১০ জুলাই ২০২১, ১৫:২০

প্রায় দেড় বছর। বিশ্বের সঙ্গে বাংলাদেশের মানুষও করোনা ভাইরাস আক্রান্ত।যা দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে। শ্রমজীবী সব শ্রেণির মানুষের জীবন যাত্রায় আর্থিক সংকট চরম পর্যায়ে উপনীত হয়েছে।

পেশাজীবীদের মধ্যে অন্যতম সংখ্যায় বৃহৎ হলো আইনজীবী সমাজ।বর্তমানে সারাদেশে ৬৭ হাজার আইনজীবী রয়েছেন। যাদের পেশার প্রয়োজনে ঢাকাসহ জেলা সদরে বসবাস করতে হয়।

সবাইকে ভাড়া বাসায় থাকতে হয় এবং বার কাউন্সিলসহ বার এসোসিয়েশনের চাঁদা পরিশোধ করার সঙ্গে জীবন যাপনের ব্যয় মিটানোর একমাত্র আয়ের উৎস হলো বিচারপ্রার্থীদের নিকট থেকে গৃহীত 'ফী'।

সরকার বা অন্য কোনো উৎস থেকে কিছুই পাওয়া যায় না। যদিও হাজার কোটি টাকার রাজস্ব আইনজীবীদের মাধ্যমেই সরকার পায়।বর্তমানে অন্য সব পেশার মানুষদের থেকে আইনজীবীগণ চরম ক্রান্তিকাল অতিক্রম করছেন।

বিচারিক কার্যক্রম বন্ধ থাকায় আইনের শাসন ও বিচার প্রক্রিয়ার প্রতি মানুষ আস্থা হারাচ্ছেন। অনেকেই জামিন যোগ্য অপরাধে এমনকি গুরুতর অপরাধের ক্ষেত্রেও জামিন পাওয়ার মতো কারণ/আইনী সুযোগ থাকার পরও আদালত বন্ধ থাকায় জেল কাটছে একইভাবে দেওয়ানী অধিকার থেকে মানুষ যেমন বঞ্চিত হচ্ছেন আইজীবীরাও কর্মহীন থাকছেন।

এই অবস্থা থেকে উত্তরণের জন্য অনতিবিলম্বে সব নিম্ন/উচ্চ আদালত ভার্চুয়ালী চালু করতে হবে। হাইকোর্টে শুধু মোশন মামলা শুনানী হতে পারে। নিম্ন আদালতে ও অনুরুপ চলবে। বর্তমানে হাইকোর্টে একটি বেঞ্চ চালু থাকলে ও বিভিন্ন শর্তের কারণে কার্যত কোনো মামলাই হচ্ছে না।

লেখক: আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

ঢাকাটাইমস/১০জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :