মারা গেছেন কবি ও সাংবাদিক অরুণ দাশগুপ্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুলাই ২০২১, ১৬:৪৯

দেশের প্রথিতযশা কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক অরুণ দাশগুপ্ত মারা গেছেন। শনিবার বেলা সোয়া ১২টার দিকে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে নিজ বাড়িতে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক অরুণ দাশগুপ্ত দীর্ঘদিন ধরে বার্ধক্যজণিত রোগে ভুগছিলেন।

অরুণ দাশগুপ্ত ২০১৫ সালে কাগজপত্রে দৈনিক আজাদী থেকে অবসরে যান। তারপরেও আমৃত্যু ওই পদে আসীন ছিলেন। গুরুতর অসুস্থ হওয়ার পরও তিনি টেলিফোনে সম্পাদকীয় পাতার জন্য বিভিন্ন পরামর্শ দিতেন।

অরুণ দাশগুপ্ত দীর্ঘদিন দৈনিক আজাদীর সাহিত্য সম্পাদক ছিলেন। কবি-সাহিত্যিক-সাংবাদিকসহ সর্বমহলে ‘দাদামনি’ হিসেবে পরিচিত ছিলেন তিনি।

অরুণ দাশগুপ্তের জন্ম চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে ১৯৩৬ সালের ১ জানুয়ারি। নিজগ্রামে প্রাথমিক শিক্ষা সমাপণের পর কলকাতায় চলে যান। সেখানে স্কটিশ চার্চ কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ালেখা শেষে বিভিন্ন সময়ে শ্রমিক আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। পরবর্তীতে লোকসেবক পত্রিকার মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন।

পরবর্তীকালে বাংলাদেশে ফিরে তিনি শিক্ষকতাসহ বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত হন। ১৯৭৩ সালে দৈনিক আজাদী পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে কাজ শুরু করেন অরুণ সেনগুপ্ত। তখন থেকেই তিনি পত্রিকার সাহিত্য পাতা সম্পাদনা করতেন।

অরুণ দাশগুপ্ত সাংবাদিকতার পাশাপাশি দীর্ঘসময় ধরে কবিতা এবং বিভিন্ন বিষয় নিয়ে প্রবন্ধ লিখেছেন। তার রচিত দুটি গ্রন্থ হলো ‘রবীন্দ্রনাথের ঋতুর গান ও অন্যান্য’ এবং ‘যুগপথিক কবি নবীন চন্দ্র সেন’।

তার কোনো কবিতার বই কখনও প্রকাশিত হয়নি। তবে বিভিন্ন সাহিত্য পত্রিকা, সাময়িকী, সংকলনে তার অসংখ্য কবিতা ও প্রবন্ধ প্রকাশিত হয়েছে। দৈনিক আজাদীতে যুক্ত থাকার পাশাপাশি তিনি সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত থেকে অধিকার আদায়ের সংগ্রামও করেছেন।

তিনি ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি। চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্য ছিলেন তিনি। এছাড়া চট্টগ্রামের বেসরকারি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্যও ছিলেন।

অরুণ দাশগুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। শোক বার্তায় তিনি বলেন, কবিতা, চিত্রকলা, ছোটগল্প, সঙ্গীতসহ বিভিন্ন ক্ষেত্রে বিচরণ ছিল অরুণ দাশগুপ্তের। তিনি চট্টগ্রামসহ বাংলাদেশে বিভিন্ন লেখখ তৈরি করেছেন, তার জ্ঞানের আলোয় অনেককে আলোকিত করেছেন। তার মৃত্যুতে একজন প্রকৃত গুণীকে হারালাম।

সাংবাদিক অরুণ দাশগুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস ও সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী।

শোকবার্তায় আরও বলা হয়, “তিনি চট্টগ্রামসহ সারাদেশের সাংবাদিক সমাজের অভিভাবক ছিলেন। তার মৃত্যুতে আমরা প্রকৃত গুণীর পাশাপাশি একজন অভিভাবককে হারিয়েছে।” চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম অপর এক বিবৃতিতে অরুণ দাশগুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

ঢাকাটাইমস/১০জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :