২১ জুলাই পবিত্র ঈদুল আজহা

প্রকাশ | ১১ জুলাই ২০২১, ১৯:২৭ | আপডেট: ১১ জুলাই ২০২১, ২০:১৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

দেশের আকাশে ১৪৪২ হিজরির পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। এ হিসেবে আগামী ২১ জুলাই বুধবার দেশে ঈদুল আজহা পালিত হবে।

রবিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো.ফরিদুল হক খান।

ঈদুল আজহা মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব। প্রতি বছর ১০ জিলহজ ঈদুল আজহা পালিত হয়। এটি কোরবানির ঈদ হিসেবেও পরিচিত। এদিন আল্লাহর অনুগ্রহ লাভের প্রত্যাশায় মুসলমানেরা পশু কোরবানি করেন।

জিলহজ মাসের ৯ তারিখ পালিত হয় পবিত্র হজ। তবে গতবারের মতো এবারও করোনা মহামারির কারণে সৌদি আরবের বাইরের কেউ হজে অংশ নিতে পারছেন না। এজন্য হজের কোনো আমেজ নেই।

এবারও মহামারি করোনার কারণে ভিন্ন এক চেহারায় আসছে ঈদুল আজহা। মাঠের পরিবর্তে মসজিদে আদায় হবে ঈদের জামাত। ঢাকাসহ সারাদেশে কমানো হয়েছে পশুর হাট। কোরবানির ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার ওপর রয়েছে কড়াকড়ি।

দেশে করোনার প্রকোপ মারাত্মক আকার ধারণ করায় চলছে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ। আগামী বুধবার এই বিধিনিষেধ শেষ হওয়ার কথা রয়েছে। তবে করোনার প্রকোপ না কমায় বিধিনিষেধ একদম উঠবে না বলে সরকারের পক্ষ থেকে ইঙ্গিত দেয়া হয়েছে। যে যেখানে আছে সেখানেই ঈদ পালনের ব্যাপারে উদ্বুদ্ধ করা হচ্ছে।

(ঢাকাটাইমস/১১জুলাই/জেবি)