জাতীয়ভাবে শ্রেষ্ঠ হলো কিশোরগঞ্জের মা ও শিশু কল্যাণ কেন্দ্র

কিশোরগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০২১, ২০:০৩

স্বাস্থ্যসেবায় কৃতিত্বের কারণে জাতীয়ভাবে শ্রেষ্ঠ হয়েছে কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্র। রবিবার সকালে অনলাইন জুম মিটিংয়ে ‘বিশ্ব জনসংখ্যা দিবস ২০২১’ উদযাপন উপলক্ষে আয়োজিত সভায় সারা দেশের মধ্যে জাতীয়ভাবে শ্রেষ্ঠ মা ও শিশু কল্যাণ কেন্দ্র হিসেবে ‘কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের’ নাম ঘোষণা করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার (ক্লিনিক) ডা. মো. সাইদুল হাসান।

প্রতিবছর ১১ জুলাই পালিত হয় বিশ্ব জনসংখ্যা দিবস। দিবসটির লক্ষ্য বিশ্ব জনসংখ্যা সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উপরে জনসচেনতা বৃদ্ধি করা। বিশ্ব জনসংখ্যা ৫০০ কোটি ছাড়িয়ে গেলে সারা বিশ্বের মানুষের মধ্যে আগ্রহের সৃষ্টি হয়। তাতে অনুপ্রাণিত হয়ে ১৯৮৯ সালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির পরিচালনা পরিষদ এই দিবসটি শুরু করে। এরই আলোকে নানা আয়োজনের মধ্য দিয়ে প্রতিবছর বাংলাদেশও বিশ্ব জনসংখ্যা দিবস পালন করে আসছে।

তবে করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এ বছর বিশ্ব জনসংখ্যা দিবস ২০২১ উদযাপন উপলক্ষে রবিবার সকালে এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘অধিকার ও পছন্দই মূলকথা: প্রজনন স্বাস্থ্য ও অধিকার প্রাধান্য পেলে কাঙ্ক্ষিত জন্মহারে সমাধান মেলে ’। এ প্রতিপাদ্যকে সামনে রেখে জুম মিটিংয়ে সভাপতিত্ব করেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর।

বিশেষ অতিথির বক্তব্য দেন স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান মিয়া। সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) সাহান আরা বানু এনডিসি প্রমুখ।

এ ছাড়া পরিবার পরিকল্পনা বিভাগের জেলা এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরা সভায় ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

সভায় বিশ্ব জনসংখ্যা দিবস ২০২১ সালে সারা দেশে জাতীয়ভাবে শ্রেষ্ঠ মা ও শিশু কল্যাণ কেন্দ্র হিসেবে কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের নাম ঘোষণা করা হয়। এ সময় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক মেডিকেল অফিসার (ক্লিনিক) ডা. মো. সাইদুল হাসানকে অভিনন্দন জানানো হয়।

ডা. সাইদুল হাসান কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের দায়িত্ব নেয়ার পর থেকে এই প্রতিষ্ঠানের সেবার মান অনেক উন্নত হয়েছে। করোনা মহামারি চলাকালেও ডা. মো. সাইদুল হাসান নিয়মিত অফিস করে স্বাস্থ্যসেবায় নিয়োজিত ছিলেন। সভায় এ অর্জনকে অত্যন্ত সাধুবাদ জানানো হয়। শ্রেষ্ঠত্বের নাম ঘোষণার সঙ্গে সঙ্গে কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রের কর্মকর্তা কর্মচারী ও সেবা গ্রহীতাদের মধ্যে আনন্দের প্রবাহ সৃষ্টি হয়েছে।

সারা দেশে জাতীয়ভাবে শ্রেষ্ঠ মা ও শিশু কল্যাণ কেন্দ্র হিসেবে কিশোরগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্র ঘোষিত হওয়ায় ডা. মো. সাইদুল হাসান কিশোরগঞ্জবাসীকে ধন্যবাদ জানিয়ে মাতৃসদনের উপর আস্থা রেখে সেবা গ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১১জুলাই/এসএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :