হোম অফিসে সুস্থ থাকতে যেসব ব্যায়াম করবেন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জুলাই ২০২১, ১১:২৯ | প্রকাশিত : ১২ জুলাই ২০২১, ১০:২৭

করোনাকালে অধিকাংশ মানুষ গৃহবন্দি সময়টাতে বাড়ি থেকে ডেস্কটপ বা ল্যাপটপে অফিসের কাজ বা অনলাইনে আউট সোর্সিংয়ে দীর্ঘ সময় কম্পিউটারে একটানা কাজ করতে হচ্ছে। এতে ঘাড়ে, পিঠে এবং কোমড়ে ব্যথা হয়ে যাচ্ছে। অব্যাহত কাজের চাপে দিনকে দিন বাড়ছে এই ব্যথা। তবে সাধারণত বয়সের কারণে, শরীরচর্চার অভাবে, চোট পেলে বা মানসিক চাপ বাড়লে ব্যথা হতে পারে।

শরীর সুস্থ রাখতে সুষম খাবার জরুরি। পুষ্টিগুণের তারতম্য হলে কিন্তু ব্যথা বাড়ে। প্রচুর পরিমাণে শাকসবজি, ফল খান। ভিটামিন ডি-র অভাব কমাতে গায়ে রোদ লাগাতে পারেন। কারণ এই ভিটামিনের অভাব হলে শরীরের নানা অংশে ব্যথা হয়।

প্রচুর পরিমাণে পানি খাওয়া জরুরি। পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ বার করে দেয়। শরীরের গাঁটগুলোকে তৈলাক্ত করে। এর ফলে গাঁটের ব্যথার সমস্যায় কাবু হওয়ার আশঙ্কা কমে।

ভেষজ মশলাপাতি খান। খাবারে বেশি করে দারুচিনি, আদা, রসুন ও হলুদ রাখুন। কারণ এতে রয়েছে প্রদাহ রোধ করার উপাদান, যা ব্যথা কমাতে সাহায্য করে।

এছাড়া কাজের ফাঁক ফাঁকে ৩টি ব্যায়াম করে নিলে এই সব সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে খুব সহজে।

স্কোয়াট ব্যায়াম

প্রথমে সোজা হয়ে দাঁড়াতে হবে। দুই পা দুই পাশে ফাঁকা করে রেখে হাত অনুভূমিক ভাবে সামনে রাখতে হবে। তার পরে শিরদাঁড়া সোজা রেখে অর্ধেক বসুন। আবার উঠুন। এই ভাবে ১৫ বার করে ৩টি সেট করুন। স্কোয়াটে একই সঙ্গে পিঠ ও কোমরের ভালো ব্যায়াম হয়। কাজেই এক টানা বসার ফলে পিঠে ও কোমরে যে টান ধরে, এই ব্যায়াম করলে তা থেকে মুক্তি মিলবে।

নিলিং এক্সটেনশন

প্রথমে হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে থাকুন। তারপর বাঁ পা পিছনে সোজা করে তুলুন এবং ডান হাত সোজা করে সামনের দিকে তুলে রাখুন। মাথা সোজা করে তাকান। এই ভঙ্গি কিছুক্ষণ ধরে রাখার পর পা ও হাত নামিয়ে নিন। এরপর আবার একই ভাবে ডান পা তুলুন আর বাঁ হাত সোজা করে সামনের দিকে রাখুন। কিছুক্ষণ ধরে রেখে নামিয়ে নিন। কোমর, ঘাড় ও পিঠের জন্য এই ব্যায়াম করতে পারেন।

প্ল্যাঙ্ক ব্যায়াম

পিঠ ভালো রাখার জন্য সবচেয়ে উপকারী ব্যায়াম প্ল্যাঙ্ক। মেঝেতে প্রথমে উপুড় হয়ে শুয়ে থাকুন। তার পরে হাতের কনুই ও পায়ের আঙুলের উপর সারা শরীরের ভর দিয়ে শরীরটা তুলে ধরুন। এই ভাবে ধরে রাখুন। ৫ মিনিট করে ৩ সেট করুন। এতে ঘাড়ে, পিঠে ও কোমরের ব্যথা কম হবে। মেরুদন্ডও শক্তিশালী হয় এই ব্যায়ামে।

পিঠের বা কোমরের ব্যথা হলে বাড়ি ফিরে গরম সেঁক নিলে ব্যথার কিছুটা উপশম ঘটে। যখন আমরা একটানা অনেকক্ষণ পা ঝুলিয়ে বসে থাকি তখন আমাদের পায়ের তলায় একটা সমতল টুল বা উঁচু পাটাতন রাখতে হবে যাতে তার উপর পা দুটো রাখা যায়। আর তাও যদি ব্যথার উপশম না হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া একান্ত প্রয়োজনীয়।

(ঢাকাটাইমস/১২জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :