বাসা-বাড়ি থেকে তেলাপোকা তাড়ানোর উপায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০২১, ১৫:৪৩ | প্রকাশিত : ১৪ জুলাই ২০২১, ১৫:৩৬

তেলাপোকা আপাতদৃষ্টিতে নিরীহ গোছের সাধারণ মনে হলেও এটি কিন্তু অত্যন্ত ক্ষতিকর। কেননা, তেলাপোকা ময়লা আবর্জনা থেকে উঠে আপনার সারা ঘর ঘুরে বেড়ায়। পরে খাবার-দাবারের উপর হেঁটে চলে বেড়ায়। ফলে এর গায়ে বা পায়ে লেগে থাকা ক্ষতিকর জীবাণু খাবারের সংস্পর্শে আসে আমাদের ক্ষতি করে।

বিরক্তিকর তেলাপোকার যন্ত্রণায় বেশির ভাগ মানুষ অতিষ্ঠ থাকে। ঘর-বাড়ি থেকে তেলাপোকা দূর করা অত্যন্ত জরুরি। বাড়িতে তেলাপোকা মুক্ত করতে বাজারে একাধিক রাসায়নিক যুক্ত স্প্রে ব্যবহার করে থাকেন। কিন্তু তা সত্ত্বেও বাড়ি থেকে তেলাপোকার উপদ্রব চিরতরে বন্ধ করা যায় না। জেনে নিন কীভাবে তেলাপোকা মুক্ত করবেন আপনার বাড়ি থেকে।

চিনি বেকিং সোডার ব্যবহার করুন

বেকিং সোডার গন্ধ তেলাপোকা একেবারেই সহ্য করতে পারে না। তাই, সমপরিমাণ চিনি আর বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে বাড়ির সমস্ত কোনায় কোনায় ভালো করে ছড়িয়ে দিন। চিনির গন্ধে তেলাপোকা আকৃষ্ট হয়ে বেকিং সোডা মিশ্রিত চিনি খেয়ে মরে যাবে। তবে, এর জন্য রোজ ব্যবহার করতে হবে না হেকিং সোডা। সপ্তাহে দুই দিন করে অন্তত তিন সপ্তাহ এই পদ্ধতিটি কাজে লাগাতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

বোরিকপাউডার ব্যবহার করুন: বোরিক পাউডার মূলত একধরনের অ্যাসিডিক উপাদান। এটি পোকামাকড়ের উপদ্রব কমাতে সহায্য করে। তেলাপোকার উপদ্রবও বন্ধ করার ক্ষেত্রেও বোরিক পাউডারের ব্যবহার করা চলে। কেমন করে ব্যবহার করবেন এই পাউডার? দেখে নিন

১ চামচ বোরিক পাউডার, ২ চামচ ময়দা বা আটা আর ১ চামচ কোকো পাউডার-সবএক সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়েবাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন। তেলাপোকা ময়দা বা আটা আর কোকো পাউডারে মিশ্রণে আকৃষ্ট হয়ে বোরিক পাউডার খেয়ে মারা পড়বে। সপ্তাহে তিন বা চার দিন করে অন্তত দু’ সপ্তাহ এই পদ্ধতিটি ব্যবহার করতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

তেজপাতার ব্যবহার

তেলাপোকা তাড়ানোর সবচেয়ে সহজ ও সস্তা উপাদান হল তেজপাতা। তেজপাতার তীব্র গন্ধ তেলাপোকা একেবারেই সহ্য করতে পারে না। তেজপাতা গুঁড়া করে বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন। সপ্তাহে অন্তত দুইদিন বা তিন দিন এই ভাবে তেজপাতা গুঁড়া ছড়িয়ে দিতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

অ্যামোনিয়ার মিশ্রণ

পানি আর অ্যামোনিয়ার মিশ্রণ তেলাপোকা তাড়ানোয় অত্যন্ত উপযোগী। এক বালতি পানিতে ২ কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই পানি দিয়ে রান্নাঘর ধুয়ে নিন। অ্যামোনিয়ার গন্ধে তেলাপোকা পালাবে।

গোলমরিচ, পেঁয়াজ, রসুন

গোলমরিচ, পেঁয়াজ, রসুন এই তিন উপকরণ একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার পানিতে এই মিশ্রণটি দিয়ে ভালো করে গুলে নিন। ঘরের আনাচে কানাচেতে এই পানি স্প্রে করলেই নিশ্চিহ্ন হবে তেলাপোকার বংশ।

(ঢাকাটাইমস/১৪জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :