ছয় দশক পর বন্ধ হয়ে যাচ্ছে ‘বাংলা রেডিও’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২১, ১৬:১৬

সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাব আর অনলাইন সংবাদপত্রের বাড়বাড়ন্ততার কারণে রেডিও শ্রোতা কমে এসেছে। এমন পরিস্থিতিতে ছয় দশকের বেশি সময় ধরে বাংলায় খবর প্রচার করে আসা ভয়েস অব আমেরিকার ‘বাংলা রেডিও’ বন্ধ হয়ে যাচ্ছে।

গতকাল মঙ্গলবার ভয়েস অব আমেরিকার ভারপ্রাপ্ত প্রোগ্রামিং ডিরেক্টর জন লিপম্যান এক বিবৃতিতে আগামী ১৭ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে রেডিওটি বন্ধ হবে জানিয়েছেন।

৬৩ বছর ধরে বাংলাদেশ আর ভারতের পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরায় বাংলা রেডিও খবর দিয়ে আসছিল। বন্ধ হয়ে যাওয়ার আগের দিনগুলোতে বাংলা রেডিও স্মৃতিবিজড়িত পুরোনো অনুষ্ঠান সম্প্রচার করবে। ১৯৫৮ সালের পর থেকে আজকের বাংলাদেশ পর্যন্ত কীভাবে পরিবর্তন এসেছে তুলে ধরা হবে সেসব অনুষ্ঠানে।

বাংলা রেডিও বন্ধ হলেও টেলিভিশন এবং সামাজিক যোগাযোগমাধ্যমের তাদের কনটেন্ট পরিধি আরও বিস্তৃত হবে। তাদের সামাজিক যোগাযোগমাধ্যমে সপ্তাহে ১৬ মিলিয়ন দর্শক শ্রোতা যুক্ত থাকায় এই কার্যক্রম বাড়ানো হচ্ছে।

জন লিপম্যান বলেছেন, ১৯৫৮ সালে বাংলা রেডিও চালু হওয়ার সময় আজকের বাংলাদেশ ছিল তখনকার পূর্ব পাকিস্তানের অন্তর্গত। চালুর সময় সেসময় ওই অঞ্চলে সামরিক আইনের কারণে কোনো টেলিভিশন কিংবা প্রাইভেট রেডিও ছিল না। স্বাধীন সংবাদ এবং খবরের জন্য সীমান্তের বাইরে থেকে ভয়েস অব আমেরিকার শর্টওয়েভ রেডিও ট্রান্সমিশন ছিল বাংলা ভাষাভাষী মানুষের লাইফলাইন।

ভয়েস অব আমেরিকার ভারপ্রাপ্ত প্রোগ্রামিং ডিরেক্টর বলছেন, বাংলাদেশি মানুষের জন্য এখন অনেক টেলিভিশন এবং রেডিও আছে। দেশটিতে অনলাইন খবরের চাহিদা বাড়ছে। আর সেকারণেই ভয়েস অব আমেরিকার বাংলা রেডিওর দর্শক-শ্রোতারা যেখানে বেশি সক্রিয় আমরা এখন সেদিকেই নজর দিচ্ছি।

(ঢাকাটাইমস/১৪জুলাই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :