প্রধানমন্ত্রীর উপদেষ্টা পরিচয়ে প্রতারণা, সিআইডির হাতে ধরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০২১, ১৮:৩৮ | প্রকাশিত : ১৪ জুলাই ২০২১, ১৭:৪২

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রকল্প মূল্যায়ন কমিটির মূখ্য পরামর্শক পরিচয় দিয়ে প্রতারণা করে আসা এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডি। এম. এম বোরহান উদ্দিন ইমরান নামের ওই ব্যক্তি সরকারি চাকরি দেয়া, মেডিকেলে এমবিবিএস ভর্তিসহ নানা প্রলোভনে কোটি টাকা হাতিয়েছেন বলে সিআইডির ভাষ্য।

এক ভুক্তভোগীর মামলায় মঙ্গলবার দিবাগত রাতে ধানমন্ডির বাসা থেকে বোরহান উদ্দিন ইমরানকে গ্রেপ্তার করা হয় বলে ঢাকা মহানগর সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক ঢাকা টাইমসকে জানিয়েছেন।গ্রেপ্তারের পর তাকে আদালতে হাজির করে তিন দিনের রিমান্ডে পেয়েছে সিআইডি।

জানা গেছে, ইমরানের স্ত্রী আমাতুল করিম সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল। প্রতিবেদকের হাতে আসা ইমরানের ভিজিটিং কার্ডে তিনি নিজেকে ডক্টর পরিচয় দিয়েছেন। লিখেছেন- মূখ্য পরামর্শক, প্রধানমন্ত্রীর প্রকল্প মূল্যায়ন কমিটি, প্রধানমন্ত্রীর কার্যালয়।

অভিযুক্ত ইমরানের বিরুদ্ধে গত ৫ জুলাই ধানমন্ডি থানায় একটি মামলা করেছেন আবু সাঈদ নামের এক ভুক্তভোগী। এছাড়া আরও কজন অভিযোগ নিয়ে এসেছিলেন সিআইডির কার্যালয়ে।

এদিন সিআইডির কার্যালয়ে ভুক্তভোগীদের সঙ্গে কথা হয় ঢাকা টাইমস প্রতিবেদকের। ভুক্তভোগী আবু সাঈদ জানান, ২০১৯ সালে একটি বিয়ের অনুষ্ঠানে ইমরানের সঙ্গে আমার পরিচয় হয়। তিনি নিজেকে সরকারি কর্মকর্তা, সচিব ও প্রশাসনের গুরুত্বপূর্ণ পরিচয় দিয়ে আমার ছেলেকে বাংলাদেশ মেডিকেলে ভর্তি করানোর কথা বলে ৫০ লাখ টাকা দাবি করেন।

পরে আমি তাকে ৪০ লাখ ৩১ হাজার টাকা দিই। কিন্তু তিনি আমার ছেলেকে বাংলাদেশ মেডিকেলে ভর্তি করাতে ব্যর্থ হন। পরে আমার ছেলে সাহাবুদ্দিন মেডিকেলে ভর্তি হয়। আমি তার কাছে পাওনা টাকা ফেরত চাই। ওই টাকা দিতে তিনি নানা ধরনের টালবাহানা শুরু করেন।

অপর ভুক্তভোগী মিঠুন চক্রবর্তী জানান, তিনি একটি বিদেশি বিমা কোম্পানি চাকরি করেন। তার সঙ্গে গোলাম মোস্তফা নামের এক ব্যক্তিও চাকরি করতেন। সেখানে যান ড. এম.এম বোরহান উদ্দিন ইমরান। ওই বিমা কোম্পানিতে গিয়ে নিজেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরামর্শ পরিচয় দিয়ে এক কোটি টাকার পলিসি খোলার কথা বলেন।

তিনি বলেন, ২০১৯ সালে ইমরানের সঙ্গে আমার সহকর্মী গোলাম মোস্তফার মাধ্যমে পরিচয় হয়। তিনি আমাকে ইনভেস্টমেন্ট করপোরেশনে ডাটা এন্টি অপারেটরের চাকরি দেয়ার কথা বলে পাঁচ লাখ ৪০ হাজার টাকা হাতিয়ে নেন। আমি তাকে নগদ এক লাখ টাকা দেই। বাকি টাকা ডাচ বাংলা ব্যাংকের মতিঝিলের বৈদেশিক শাখায়, চাঁদপুর শাখায় তার হিসাব নম্বরে টাকা জমা দেই। তিনি ইনভেস্টমেন্ট করপোরেশনে ডাটাএন্ট্রি অপারেটর পদে চাকরি দিতে ব্যর্থ হয়ে ঢাকা ব্যাংকে প্রভিশন অফিসার পদে চাকরি দেয়ার কথা বলেন। যখন আমি দেখলাম আমি প্রতারণার শিকার হচ্ছি, তখন আমি তার কাছে টাকা ফেরত চাই। এরপর তিনি আমাকে ধানমন্ডি স্টার হোটেলে নিয়ে সিটি ব্যাংকের একটি চেক দেন। কিন্তু পর্যাপ্ত টাকা না থাকায় সে বাউন্স হয়।

মিঠুন চক্রবর্তী বলেন, তিনি (ইমরান) রেন্ট-এ কারের গাড়িতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের স্টিকার ব্যবহার করতেন। ইমরানের এসব প্রতারণার বিষয়ে তার স্ত্রী সবকিছু জানেন বলে অভিযোগ মিঠুনের।

সিআইডি কার্যালয়ে আরেক ভুক্তভোগী শাহিনের অভিযোগ, ২০১৯ সালে তাকে ড্রাগস অ্যাসেনসিয়ালে চাকরি দেয়ার কথা বলে ছয় লাখ টাকা হাতিয়ে নিয়েছেন ইমরান। পরে তিনি এক লাখ টাকা ফেরত দিয়েছেন।

এ ব্যাপারে অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক ঢাকা টাইমসকে বলেন, গতকাল মঙ্গলবার আমরা তাকে একটি মামলায় গ্রেপ্তার করেছি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আমরা জানতে পেরেছি তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপদেষ্টা এবং সরকারি কর্মকর্তা পরিচয় দিয়ে বিভিন্ন মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। আজকে আমরা তাকে আদালতে পাঠিয়ে সাত দিনের রিমান্ডের আবেদন করেছি। আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

(ঢাকাটাইমস/১৪ জুলাই/এএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পুলিশের সোর্স হত্যা: পলাতক দুই আসামি গ্রেপ্তার

ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ইউটিউবে জাল টাকা তৈরি শেখা, রাজমিস্ত্রি-জেলেকে নিয়ে গড়ে তোলা হয় চক্র

দুর্নীতি মামলায় মেজর মান্নান কারাগারে

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :