ছাত্রলীগ নেতার উদ্যোগে বেদেপল্লীতে পাঠশালা

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২১, ১৯:১৪

মানিকগঞ্জের সদর উপজেলার জাগীর ইউনিয়নের ধলেশ^রী ব্রিজের পাশে প্রায় ৫০টি বেদে পরিবারের বসবাস। করোনা মহামারিতে কোন কাজ না থাকায় অনেক কষ্টে তাদের সংসার চলছে। যেখানে প্রতিদিন তিন বেলা খাবার নিশ্চিত করতেই পরিবারের প্রধানরা হিমহিশ খাচ্ছেন, সেখানে সন্তানদের পড়াশোনা করানোটা একটা বিলাসিতা মনে করেন তারা।

বেদে পরিবারের সন্তানরা যেন নিয়মিত পড়াশোনা করতে পারে তার জন্য ছাত্রলীগ নেতা এমএ সিফাদ কোরাইশী সুমন সেই বেদেপল্লীতে নিজ খরচে একটি পাঠশালার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। সেই পাঠশালার নাম দিয়েছেন শেখ রাসেল পাঠশালা।

বুধবার দুপুরে বেদেপল্লীতে শেখ রাসেল পাঠশালার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। শিগগির পিছিয়ে পড়া এই সম্প্রদায়ের মানুষের সন্তানরা সেখানে পড়াশোনা করতে পারবে বলে জানিয়েছেন সিফাদ কোরাইশী সুমন।

সিফাদ কোরাইশী সুমন বলেন, আট বছরের বেশি সময় ধরে এখানে তারা বসবাস করছেন। কিন্তু তাদের অধিকাংশ ছেলে মেয়েরাই পড়াশোনার বাইরে। অনেক বাবা-মার ইচ্ছা থাকলেও অর্থের অভাবে পড়াতে পাওে না। আমি গত সোমবার তাদের খাদ্যসামগ্রী দিয়ে আসার পথে অনুভব করলাম যদি এখানে একটা পাঠশালা করা যায় তাহলে অনেকের পড়াশোনার প্রতি আগ্রহ সৃষ্টি হবে।

তিনি আরো বলেন, এ ব্যাপারে আমি কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ভাইকে বিস্তারিত জানাই। তিনি আমাকে এটা করার জন্য অনুপ্রাণিত করেন এবং যত রকমের সাহায্য দরকার তিনি আমাকে করার আশ^াস দেন। এখানকার সন্তানদের পড়াশোনার সব খরচ আমরাই বহন করব। এ ব্যাপারে সব পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এ ব্যাপারে বেদে সম্প্রদায়ের কয়েকজন বলেন, আমাদের ইচ্ছা আমাদের সন্তানরা পড়াশোনা করে ভালো কিছু করুক। কিন্তু আমাদের ইচ্ছা থাকলেও অর্থ নাই তাদের পড়াশোনা করানোর। সুমন ভাই আমাদের ঘরের কাছে স্কুল তৈরির কাজ হাতে নিয়েছেন। আমরা এজন্য খুব খুশি ও আনন্দিত তার এ কাজের জন্য।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এসএ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :