রসনা

বাড়িতে মেয়োনিজ তৈরি করবেন যেভাবে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০২১, ১০:২০

স্বাদ বাড়াতে ফাস্টফুডে মেয়োনিজ ব্যবহার করা হয়। কাবাব, চিকেন ফ্রাই বা হোটেলের তন্দুরি মুরগীর সঙ্গে মেয়োনিজ না হলে যেন চলেই না আমাদের। আর মেয়োনিজ ছাড়া তো সকালের নাস্তায় স্যান্ডইউচ ও খেতে মজা লাগে না। এবং স্বাদে পরিপূর্ণতা আসে না। বেশি দাম দিয়ে দোকান থেকে মেয়োনিজ না কিনে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন। খুবই সহজ পদ্ধতিতে বানানো সম্ভব মেয়োনিজ।

উপকরণ

ডিমের কুসুম: ২টি

সোয়াবিন তেল: ২০০ মিলি

লবণ: ১/৪ চা চামচ

গোলমরিচের গুঁড়া: ১/৪ চা চামচ

সাদা ভিনেগার: ১ চা চামচ

লেবুর রস- ১ টেবিল চামচ

গুঁড়া দুধ: পরিমাণমতো

চিনি: পরিমাণমতো

পদ্ধতি

একটি পাত্র নিন। এতে ডিমের কুসুম ফেটিয়ে নিন। এবার মিশ্রণটি জোরে জোরে নাড়তে থাকুন ও অল্প অল্প করে তেল দিন। মিশ্রণটি থকথকে হয়ে গেলে লবণ, গোলমরিচের গুঁড়া, ভিনেগার, গুঁড়া দুধ, পরিমাণ মত চিনি ও লেবুর রস দিয়ে আবার নাড়ুন। এরপর ভালো করে মিশ্রণটি তৈরি করুন।

যদি বাড়িতে হ্যান্ড ব্লেন্ডার থাকে তাহলে ব্লেন্ডারের সাহায্য নিতে পারেন। নয়ত, হাত দিয়েই আপনাকে ফেটাতে হবে। মনে রাখবেন, হাত দিয়ে করলে দীর্ঘ সময় ধরে ফেটাতে হবে। এর মাঝে আসতে আসতে অল্প করে সয়াবিনের তেল মেশাতে হবে।

একটা সময় যখন দেখবেন, রঙ সাদাটে হয়ে এসেছে এবং ক্রিমের মতো আকার নিয়েছে তখন বুঝবেন মেয়োনিজটি তৈরি হয়ে গিয়েছে। মনে রাখবেন, দোকান থেকে কেনা মেয়োনিজের থেকে বাড়িতে বানানো মেয়োনিজ একটু পাতলা হয়।

অনেকেরই অভিযোগ থাকে মেয়োনিজে তেলের গন্ধ পাওয়া যায়। পুরোনো তেল ব্যবহার করলে এই গন্ধ তৈরি হয়। গন্ধ কাটাতে অল্প রসুন ব্যবহার করতে পারেন। এছাড়া যে ফ্লেভারের মেয়োনিজ পছন্দ করেন, সেটি মিশিয়ে নিতে পারেন। মুখবন্ধ বয়ামে ২ সপ্তাহ পর্যন্ত রেখে খেতে পারবেন এই মেয়োনিজ। মেয়োনিজ রাখার পাত্রে যেন কোনও পানি না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

(ঢাকাটাইমস/১৫জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :