স্বামীর মন জয় করার কৌশল

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০২১, ১৪:০১

সংসার জীবন বেশ জটিল। শুধু শাসন করে স্ত্রীত্ব দেখাতে গেলে বিপদে পড়ার আশঙ্কা রয়েছে। স্বামীদের বিরুদ্ধে স্ত্রীদের অভিযোগ অনেক। কোনও কাজে সাহায্য করে না, উপরন্তু কাজ বাড়িয়ে দেয়। তবে আজকাল অনেক ছেলেই কিন্তু স্ত্রীদের ভীষণ সহযোগিতা করেন। নানা ভাবে স্ত্রীদের সাহায্য করেন। তাই স্বামীদের নিয়ে সমস্যা হলে কিছু প্রশ্ন অবশ্যই নিজেদের সামনে রাখুন। কিছু কৌশল মেনে চলুন। স্বামীর মন জয় করার কিছু উপায় জেনে নিন। চেষ্টা করে দেখতে পারেন কাজে লাগতেও পারে।

আপনি কি একটু বেশিই চিন্তা করে ফেলছেন

স্বামীর সঙ্গে আপনার কয়েকদিনের আলাপ নয়, দীর্ঘ কয়েক বছরের পরিচয়। ফলে তার আচার আচরণ সবই আপনার জানা। এছাড়াও আপনারা একেবারেই যে একসঙ্গে সময় কাটাননি তাও নয়। তাহলে কি আপনি একটু বেশিই বকে ফেলছেন? সমস্যা হলে সরাসরি স্বামীর সঙ্গে কথা বলুন।

নিজেকে প্রশ্ন করুন

স্বামীর থেকে আপনি কী চান তা আগে নিজের কাছে জানুন। হয়তো আপনি যা ভাবছেন আপনার স্বামী সেই ভাবে ভাবছেন না। আপনি নিজের দায়িত্বে সব কাজ করে যান, সেই কারণে তিনি নিশ্চিন্তে থাকছেন। আপনি সাহায্য চাইলে যে তিনি সাহায্য করবেন না এমন কিন্তু নয়। তাই বিষয়টি নিয়ে বসে কথা বলুন। অযথা মাথা গরম করবেন না।

একসঙ্গে আলোচনা করে কাজ করুন

সংসারটা দুজনের, আর তাই প্রথম থেকেই সব কিছু একার ঘাড়ে নেবেন না। যা করবেন দুজনে মিলে আলোচনা করে করুন। তা বাড়ি ভাড়া হোক কিংবা ইন্টারনেটের বিল-এতে সমস্যা কম হবে। এছাড়াও একজন ইলেকট্রিক বিল বা অন্যান্য খরচ সামলালে আরেক জন বাকি দিকগুলো দেখুন। এভাবেই কিন্তু দুজনের মধ্যে সামঞ্জস্য তৈরি হবে।

কথায় কথায় ঝামেলা নয়

কথায় কথায় একে অন্যের সঙ্গে ঝামেলা করবেন না। বরং দুজনে মিলে ঠান্ডা মাথায় সমস্যার সমাধান করুন। একসঙ্গে সময় কাটান। রান্না করুন। ঘুরতে যান। দেখবেন মন ভালো থাকবে। সেই সঙ্গে একে অপরকে বুঝতে হবে। একন ছেলে ও মেয়েদের কাজের চাপ সমান। ফলে মেয়েরাই বাড়ির কাজ সামলাবেন সেই দিন এখন আর নেই।

উপহার দিন

মাঝে মাঝে উপহার পেতে সবারই ভালো লাগে। তাই যখন আপনার স্বামী অফিস থেকে কিংবা ব্যবসাপ্রতিষ্ঠান থেকে বাড়িতে আসবে তখন তাকে মাঝেসাজেই খুব ছোট ছোট উপহার দিবেন। এমন নয় যে উপহারটি খুব দামি হতে হবে। খুব সামান্য উপহার মানুষকে খুশি করে দিতে পারে। যেমন একটি ফুল কিংবা একটি ঘড়ি। এটি মানুষকে খুশি করে দিতে পারে। তাই ছোট ছোট উপহার দিবেন মাঝেসাজেই।

কাউন্সিলরের কাছে যান

যদি দেখেন যে দিনের পর দিন সমস্যা বাড়ছে, কোনও ভাবেই সমাধান হচ্ছে না তাহলে অবশ্যই কাউন্সিলরের কাছে যান। কথা বলুন। দেখবেন নিজেদের মধ্যেকার সমস্যা ধীরে ধীরে কেটে যাচ্ছে।

ঘরের কাজেও তাকে দায়িত্ব দিন

শুধু অফিস আর বাইরের কাজ নয়, সপ্তাহে অন্তত এক দিন তার উপরই ঘরের বেশির ভাগ কাজটা ছেড়ে দিন। যেমন ধরুন লাঞ্চে কী খাবেন সিদ্ধান্ত আপনি নিন। কিন্তু রান্নার দায়িত্ব সম্পূর্ণ বরকে দিন। তেমনই ঘর পরিষ্কার এবং গুছানোর কাজটাও না হয় এক দিন তার উপরই ছেড়ে দিলেন। তবে অবশ্যই তদারকি করতে ভুলবেন না।

(ঢাকাটাইমস/১৫জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :