দক্ষিণ আফ্রিকায় নৈরাজ্যে ক্ষতিগ্রস্ত শত শত বাংলাদেশি

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৫ জুলাই ২০২১, ২০:৩২ | প্রকাশিত : ১৫ জুলাই ২০২১, ২০:২৬
দক্ষিণ আফ্রিকার বিভিন্ন স্থানে চলছে নৈরাজ্য, যাতে ক্ষতির মুখে পড়েছেন বাংলাদেশি প্রবাসীরা

‘ছোটকালে গল্পে পড়েছি যে, আগের দিন রাজা থেকে পরের দিন পথের ফকির হয়ে যায় মানুষ। সেটা যে নিজের জীবনে বাস্তব হবে তা কখনো চিন্তা করিনি’ - নিজের দুর্ভাগ্যের গল্প বলতে বলতে এভাবেই হতাশা ফুটে ওঠে সোহাগ রানার কণ্ঠে।

সাবেক প্রেসিডেন্ট জেকব জুমা গ্রেপ্তার হওয়ার পর দক্ষিণ আফ্রিকার কিছু অংশে গত কয়েক দিনে হওয়া বিক্ষোভ ও সহিংসতায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বাংলাদেশি সোহাগ রানার ব্যবসা প্রতিষ্ঠানের।

শুধু সোহাগ রানা নয়, স্থানীয় বাংলাদেশিরা বলছেন ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের শিকার হয়ে ব্যবসার মারাত্মক ক্ষতি হয়েছে দু’শোরও বেশি বাংলাদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানের, যার মধ্যে সোহাগ রানার মতো অনেকের প্রতিষ্ঠিত ব্যবসার প্রায় শতভাগই ধ্বংস হয়ে গেছে।

কুমিল্লা থেকে প্রায় ১৫ বছর আগে দক্ষিণ আফ্রিকায় যান সোহাগ রানা। গত সাত বছর ধরে কোয়াজুলু-নাটাল প্রদেশের পিটারমেরিৎজবার্গে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি।

‘একটা কমপ্লেক্সের মতো জায়গায় বেশ কিছুটা জায়গাজুড়ে ফার্নিচারের দোকান, পেট্রোল পাম্প, সুপারশপ ছিল আমার। সোমবার রাত থেকে লুটপাট শুরু হওয়ার পর সেখান থেকে প্রায় সবকিছুই নিয়ে গেছে দুর্বৃত্তরা,’ বিবিসি বাংলাকে জানান রানা।

লুটপাট চালানো হয় ব্যবসা প্রতিষ্ঠানের পেছনে রানার বাসায়ও। ওই ঘটনার পর সন্তান সম্ভবা স্ত্রীকে নিয়ে পরিচিত একজন বাংলাদেশির বাসায় উঠেছেন তিনি।

কোয়াজুলু-নাটাল ও গাওটেং প্রদেশের অন্তর্গত অধিকাংশ দোকান ও গুদামেই গত কয়েকদিনে চলেছে লুটপাট, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা। সেসব এলাকায় বাংলাদেশি মালিকানাধীন দোকানপাটসহ অন্যান্য দোকানও পড়েছে বিক্ষোভকারীদের রোষানলে।

দোকানের সাথে সাথে অনেকের বাড়িতেও ভাঙচুর, অগ্নিসংযোগ করা হয়েছে। অনেকেই সাময়িকভাবে আশ্রয় নিয়েছেন পরিচিত কারো না কারো বাসায়।

ক্ষয়ক্ষতির পরিমাণ বিশাল

গত কয়েকদিনের সহিংসতায় কোয়াজুলু-নাটালের পিটারমেরিৎজবার্গ, ডারবান ও গাওটেং প্রদেশের জোহানেসবার্গ, জারমিস্টোন শহরসহ আশেপাশের এলাকাগুলোতে থাকা বাংলাদেশি ব্যবসায়ীদের অনেকে বিপুল ক্ষয়ক্ষতির শিকার হয়েছে বলে জানান জোহানেসবার্গের বাসিন্দা মোহাম্মদ মোশাররফ - যিনি সাংবাদিক হিসেবে কাজ করেন এবং স্থানীয় বাংলাদেশিদের সংগঠনের সাথে জড়িত।

মোহাম্মদ মোশাররফ বলেন, ‘এখানে বসবাসরত প্রায় ৯০ ভাগ বাংলাদেশি সুপারশপ জাতীয় দোকান পরিচালনা করেন। গত কয়েকদিনের বিক্ষোভে চারশো'র বেশি বাংলাদেশি মালিকানাধীন দোকান ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে বেশ কিছু দোকান পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।’

মোশারররফ বলছেন, ক্ষতিগ্রস্ত দোকানগুলোর মধ্যে অন্তত ১০টি দোকানের প্রতিটিতে থাকা মালামালের মূল্য ছিল ৩০ থেকে ৪০ মিলিয়ন র‌্যান্ড, টাকার অংকে যা দেড় থেকে দুই কোটি টাকারও বেশি।

‘এছাড়া দুশো'র বেশি দোকানে লুটপাট, অগ্নিসংযোগ চালানো হয়েছে যেসব দোকানের প্রত্যেকটিতে থাকা মালামালের মূল্য ছিল তিন থেকে দশ লক্ষ র‌্যান্ড - বাংলাদেশি টাকায় যা প্রায় ১৫ লাখ থেকে ৫০ লাখ টাকার সমমানের।’

মোশাররফের অনুমান, চলমান এই বিক্ষোভে হওয়া লুটপাটে কয়েক হাজার বাংলাদেশি সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

পিটারমেরিৎজবার্গ শহরের বাসিন্দা সায়মন হক কাজল, যিনি স্থানীয় বাংলাদেশি সংগঠনের একজন নেতা, জানান তাদের এলাকায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের অস্থায়ী আবাসস্থলের ব্যবস্থা করেছেন তারা।

পাশাপাশি আবারও যেন বিক্ষোভকারীরা হামলা চালাতে না পারে, তা নিশ্চিত করতে স্থানীয় বাসিন্দা ও প্রশাসনের সাথে মিলে পাহারা দিচ্ছেন তারা।

সাময়িক আশ্রয়ে ক্ষতিগ্রস্তরা

সাম্প্রতিক বিক্ষোভে আর্থিক ক্ষতি বহন ছাড়াও এসব বাংলাদেশিদের অনেকে বাধ্য হয়েছেন নিজেদের থাকার জায়গা থেকে সরে আসতে।

‘দোকান যারা পরিচালনা করেন, নিরাপত্তার স্বার্থে তাদের অধিকাংশই দোকানের পেছনে বাসা তৈরি করে থাকেন। দোকানের সাথে সাথে তাদের বাসায়ও ভাঙচুর, অগ্নিসংযোগ চালানো হয়েছে। এরকম অনেকেই আশ্রয়হীন হয়ে গেছেন।’

মোশাররফ জানান, জোহানেসবার্গে আশ্রয়হীন হয়ে পড়া এরকম ১০ জন বাংলাদেশিকে উদ্ধার করে সাময়িক আশ্রয়ের ব্যবস্থা করেছেন তাদের সংগঠনের পক্ষ থেকে। এছাড়া জারমিস্টোন ও ডারবান শহরের বাংলাদেশি সংগঠনগুলো আলাদাভাবে আরো অন্তত ৫০ জন বাংলাদেশিকে এরকম পরিস্থিতি থেকে উদ্ধার করেছে বলে নিশ্চিত করেন তিনি।

স্থানীয় বাংলাদেশিদের সংগঠনের দেয়া তথ্য অনুযায়ী, গত কয়েক বছরে কেপটাইন, প্রিটোরিয়া, জোহানেসবার্গ ও ব্লুমফন্টেইনে অভিবাসী বিরোধী হামলারও শিকার হয়েছেন বাংলাদেশিরা। তবে দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে প্রিটোরিয়ার বাংলাদেশ হাই কমিশনে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

দক্ষিণ আফ্রিকার শ্রম শক্তির শতকার ৩২ ভাগই বেকার। দেশটির প্রেসিডেন্টকে গ্রেপ্তার ও কারাদণ্ড দেয়ার ফলে দেশটিতে হওয়া সাম্প্রতিক বিক্ষোভ এই পরিস্থিতিকে আরও জটিল করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। চলমান অস্থিতিশীলতা নিয়ন্ত্রণে আনতে সারাদেশে ২৫ হাজার সেনা মোতায়েন করেছে দেশটির কর্তৃপক্ষ। সূত্র: বিবিসি বাংলা

(ঢাকাটাইমস/১৫জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :