ব্রাহ্মণবাড়িয়ায় মানিক-বাবুকে দেখতে ক্রেতাদের ভিড়

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুলাই ২০২১, ১৭:১৯ | প্রকাশিত : ১৭ জুলাই ২০২১, ১৫:২২

এবার ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সবার নজর কাড়ছে মানিক ও বাবু নামে দুটি ষাঁড়। দুটি ষাঁড়ের ওজনই প্রায় ২৫ মণ। প্রতিদিন দীর্ঘদেহী এই দুটি ষাঁড়কে দেখতে উপজেলার কুন্ডা ইউনিয়নের মসলন্দপুর গ্রামের অলি মিয়ার খামারে ভিড় করছে অসংখ্য লোকজন।

প্রবাস ফেরত অলি মিয়া ও তার স্ত্রী হাবিবা বেগম বাড়ির আঙ্গিনায় একটি গরুর খামার গড়ে তুলেছেন। যেখানে কোরবানি ঈদ উপলক্ষে বেশ কিছু পশু হৃষ্টপুষ্ট করা হয়েছে। সেসকল পশুর মধ্যে রয়েছে মানিক ও বাবু নামে দুটি ফ্রিজিয়ান জাতের ষাঁড়।

ক্রেতারা মানিক ও বাবুর দাম এখন পর্যন্ত হাঁকিয়েছে প্রায় ১৪ লাখ টাকা। কিন্তু মালিক অলি মিয়া ষাঁড় দুটির বিক্রয় মূল্য নিধারণ করেছেন ২২লক্ষ টাকা।

অত্যন্ত যত্নের সঙ্গে ষাঁড় দুটির লালন-পালন করছেন তারা। প্রতিদিন তাদের খাবারের তালিকায় দিচ্ছেন খৈল, ভূষি, বন, খড়, ঘাসসহ বিভিন্ন প্রাকৃতিক খাবার। তাদের পরিচর্যায় একজন লোকও রাখা হয়েছে।

খামার মালিক অলি মিয়া বলেন, গত চার বছর ধরে মানিক ও বাবুর লালন পালন করছেন তারা। কোরবানির ঈদে বিক্রি করার লক্ষ্যে তাদের প্রাকৃতিক খাবারের মাধ্যমে হৃষ্টপুষ্ট করেছেন। এতে তাদের পেছনে প্রতিদিন এক হাজার টাকা খরচ করছেন। শুধু তাই নয় তাদের খাবারের জন্য বাড়ির পাশে তিন কানি জমিতে ধান চাষ বাদ দিয়ে ঘাসের আবাদ করেছেন। খামারের পরিধি বাড়ানোর জন্য এবং আর্থিক স্বচ্ছলতা ফেরাতে পশু দুটি বিক্রি করবেন তিনি।

তার স্ত্রী হাবিবা বেগম বলেন, গত চার বছর আগে খামারে থাকা একটি গাই গরু থেকে এ দুটি ষাঁড়ের জন্ম।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এ.বি.এম সাইফুজ্জামান বলেন, চলমান করোনা পরিস্থিতির কারণে অনেকেই প্রবাস থেকে দেশে ফিরে আসছেন। তাদের কাছে যে পুঁজি আছে তা বিনিয়োগের নিরাপদ স্থান হচ্ছে পশু পালন। এতে স্বল্প পুঁজি দিয়ে গ্রামীণ পরিবেশে গরু, ছাগল, হাঁস, মুরগিসহ পশুপ্রাণী পালন করে তারা লাভবান হতে পারবেন। তবে যারা এ ধরনের উদ্যোগ নেবেন তারা যেন বিষয়টি আমাদের জানান। প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগীতা করা হবে। খামারি অলি মিয়া যে কোনো প্রয়োজনে আমরা তার পাশে থাকব।

২৭ মণের মনুকে নিয়ে গাবতলী হাটে রীনা:

(ঢাকাটাইমস/১০জুলাই/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :