দাদির মামলায় জেলে মা, ভাইকে নিয়ে পথে শিশু আলিফ

নিজস্ব প্রতিবেদক, বরগুনা
| আপডেট : ১৭ জুলাই ২০২১, ২০:১৩ | প্রকাশিত : ১৭ জুলাই ২০২১, ১৯:৩৭

পারিবারিক কলহের জের ধরে দাদির করা ‘মিথ্যা মামলায়’ মা কারাগারে। বেসরকারি চাকরিজীবী বাবার নামেও গ্রেপ্তারি পরোয়ানা। বাধ্য হয়ে দুগ্ধপোষ্য শিশুভাইকে সঙ্গে নিয়ে মায়ের মুক্তি চেয়ে অবস্থান কর্মসূচি করেছে ১২ বছরের শিশু আলিফ।

শনিবার সকালে বরগুনা শহরের টাউন হল এলাকার অগ্নিঝরা একাত্তরের পাদদেশে অসহায় এ দুই শিশুর অবস্থান কর্মসূচি দেখতে ভিড় জমান উৎসুক জনতা। আবেগাপ্লুত হয়ে পড়েন অনেকেই।

ভুক্তভোগী শিশু আলিফ জানায়, বাবার চাকরির সুবাদে তারা গাজীপুরে বসবাস করে আসছিল। সে সেখানকার একটি ইংলিশ মিডিয়াম স্কুলের সপ্তম শ্রেণির শিক্ষার্থী। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে একটি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে মেধাবী শিক্ষার্থী আলিফ ইংল্যান্ডে লেখাপড়ার সুযোগ পেয়েছে। তার ভিসাও প্রস্তুত। করোনার কারণে তার ইংল্যান্ড যাওয়া বিলম্বিত হয়েছে। অথচ এমন একটি সময়ে তার দাদির করা ‘মিথ্যা মামলায়’ কারাগারে রয়েছে তাদের মা আনিতা জামান।

শিশু আলিফ আরও জানায়, তার বয়স এখন ১২ বছর। অথচ ওই মামলায় তার বয়স ১৮ বছর দেখিয়ে তাকেও আসামি করা হয়েছে।

এ বিষয়ে বাদী ও আসামি পক্ষের আইনজীবীরা জানান, করোনার সময়ে গত দুই-তিন মাস ধরে শিশু আালিফ ও গালিফকে নিয়ে মা আনিতা জামান বরগুনায় তাদের গ্রামের বাড়িতে থাকছেন। জমি নিয়ে পারিবারিকভাবে আলিফ ও গালিফের বাবা মনিরুজ্জামান জুয়েল ও তার মা-বোনদের মাঝে কলহ চলছে। মামলায় আলিফের বাবা-মায়ের বিরুদ্ধে বৃদ্ধ দাদিকে মারধরের অভিযোগ করা হয়েছে।

ভুক্তভোগী শিশু আলিফের সঙ্গে কথা বলে আরও জানা গছে তার নানা বাড়ি গোপালগঞ্জ জেলায়। বরগুনায় তার দাদাবাড়ির স্বজন ছাড়া আর কোন স্বজন নেই। তার ফুফুদের যোগসাজশে তার দাদি তার মা-বাবার বিরুদ্ধে ‘মিথ্যে মামলা’ করেন। সেই মামলায় গত বৃহস্পতিবার তার মাকে কারাগারে পাঠানো হয়। ওদিকে বাবা মো. মনিরুজ্জামান জুয়েল গাজীপুরের একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। মামলায় ঘটনার যে সময় দেখানো হয়েছে, সে সময় আলিফের বাবা মনিরুজ্জামান জুয়েল তার কর্মস্থলে ছিলেন। সেখানে ডিজিটাল হাজিরায় তার হাজিরা রয়েছে। অথচ মিথ্যে তথ্য দিয়ে সেই মামলায় তার বাবা মনিরুজ্জামান জুয়েলকে আসামি করা হয়েছে। তার নামে ওয়ারেন্ট রয়েছে। এ অবস্থায় দুই বছরের দুগ্ধপোষ্য শিশু ছোট ভাই গালিফকে নিয়ে চরম অসহায়ত্বে দিন কাটছে তাদের। তাই প্রধানমন্ত্রীর মাধ্যমে এ ‘মিথ্যে মামলা’ থেকে মায়ের মুক্তির দাবি জানিয়েছে অসহায় দুই শিশু আলিফ ও গালিফ।

এ বিষয়ে আসামি পক্ষের আইনজীবী নজরুল ইসলাম সিকদার জানান, ‘ভুক্তভোগী দুই শিশু আলিফ এবং গালিফের চাচা ও ফুফুদের ভেতরকার পারিবারিক দ্বন্দ্বের জের ধরে এ মামলা করা হয়েছে। এতে অসহায়ত্বের শিকার হয়েছে ছোট ছোট দুই শিশু।

এ বিষয়ে বাদী পক্ষের আইনজীবী মিসকাত সাজ্জাদ জানান, করোনার সময়ে গত দুই-তিন মাস ধরে শিশু আালিফ ও গালিফের বাবা-মা বরগুনায় থাকছেন। জমিজমা সংক্রান্ত বিষয় নিয়ে পারিবারিকভাবে আলিফ ও গালিফের বাবা মনিরুজ্জামান জুয়েল ও তার মা-বোনদের মাঝে কলহ চলছে। আলিফের বাবা-মায়ের বিরুদ্ধে বৃদ্ধ দাদিকে মারধরের অভিযোগ রয়েছে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১৭জুলাই/এসএ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :