ভোলা-লক্ষ্মীপুর রুটের নৌ-যানে নেই স্বাস্থ্যবিধি

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০২১, ২১:৪৩

ভোলায় কঠোর লকডাউন শিথিল করায় আসন্ন ঈদুল আজহা উপলক্ষে প্রতিদিন নৌ-রুটে হাজার হাজার মানুষ বাড়ি ফিরেছে। ঢাকা চট্টগ্রাম কুমিল্লা ফেনীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে লক্ষ্মীপুর হয়ে সি-ট্রাক ও লঞ্চ যোগে যাত্রীরা ভোলার ইলিশা ঘাটে এসে পৌঁছে। এসময় ঘাটে ঈদ করতে ভোলায় আসা যাত্রীদের ঢল নামে। লঞ্চ ও সি- ট্রাকে তিল ধারনের কোন জায়গা ছিল না। স্বাস্থ্যবিধির কোন তোয়াক্কা না করে ধারণক্ষমতার কয়েকগুণ অতিরিক্ত যাত্রী নিয়ে গাদাগাদি করে এসব নৌযানে যাত্রী পারাপার করা হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রেখে ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে নৌ-যান চলাচলের কথা থাকলেও তা মানা হচ্ছে না। যাত্রীদের অনেকেরই মুখে মাস্ক ছিল না। স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে নৌযান কর্তৃপক্ষের ছিল না কোনো তৎপরতা। এমনকি নির্ধারিত ভাড়ার চাইতে অতিরিক্ত ভাড়া আদায় করা হয়েছে বলে অভিযোগ রয়েছে যাত্রীদের। এতে করে ভোলায় করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ার শঙ্কা রয়েছে।

এছাড়াও ভোলা-লক্ষ্মীপুর নৌ-রুটটি ডেঞ্জার জোনর আওতায় থাকায় এ রুটে ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সি-সার্ভে ছাড়া সকল ধরনের নৌ-যান চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। এ নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভোলার মেঘনা নদীর ডেঞ্জার জোন দিয়ে লক্ষীপুর থেকে ছোট ছোট ট্রলারে করে শত শত যাত্রী পারাপার করা হলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো তৎপরতা নেই। এতে করে যে কোনো সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা।

ভোলার ইলিশা নৌ-থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজালাল বলেন, লঞ্চ ও সি-ট্রাক অতিরিক্ত যাত্রী নিয়ে ইলিশা ঘাটে এলে আমাদের কিছুই করার থাকে না। লক্ষ্মীপুর ঘাটের প্রশাসন অতিরিক্ত যাত্রী উঠতে না দিলে তারা এই পার আসতে পারে না। এ পাড়ে আসলে আমরা কি করব। আর ট্রলারে যাত্রী পারাপরের বিষয়ে আমাদের অভিযান চলছে। আমরা বিভিন্ন সময়ে ট্রলার ও চালকদের আটক করে নির্বাহী ম্যাজিস্ট্রেট-এর নিকট হস্তান্তর করি। এদের ব্যাপারে আমারা সরাসরি কিছুই করতে পারি না।

বিআইডব্লিটিএর ভোলা নদী বন্দরের উপ-পরিচালক মো. কামরুজ্জামান বলেন, স্বাস্থ্যবিধির মানা হচ্ছে না এটা সত্য। বিষয়টি আপেক্ষিক। তাই আমরা বলেও কিছু করতে পারছি না। অপরদিকে অতিরিক্ত যাত্রী ও অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টি আমার নলেজে নেই। আমি খোঁজ নিয়ে তাদের রিরুদ্ধে ব্যবস্থা নেব।

(ঢাকাটাইমস/১৭জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :